• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বছরের শুরুতেই আমিরাত যাচ্ছেন মোদী

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ ডিসেম্বর ২০২১, ১২:৫৬
বছরের শুরুতেই আমিরাত যাচ্ছেন মোদী
বিমানে উঠে বিদায় জানাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি : দ্য হিন্দু)

আগামী বছরের শুরুর দিকে বিদেশ সফরে সংযুক্ত আরব আমিরাত যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০২২ সালের ৬ জানুয়ারি বছরের প্রথম বিদেশ সফর হিসেবে দুবাই যাবেন তিনি। সফরে দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষর ছাড়াও দুবাই এক্সপোতে ভারতের প্যাভিলিয়ন পরিদর্শনের কথা রয়েছে তার।

গত ১ অক্টোবর ভারতের কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পিযুষ গয়াল দুবাই এক্সপোতে ভারতীয় প্যাভিলিয়নের উদ্বোধন করেছিলেন। সেখানে ভারতীয় সংস্কৃতি, আয়ুর্বেদ, যোগাসন থেকে শুরু করে মহাকাশ গবেষণা- সবকিছু এক ছাদের নিচে তুলে ধরা হয়েছে। এই প্যাভিলিয়নে রাম মন্দিরের একটি প্রতিকৃতিও রাখা রয়েছে।

মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত রাষ্ট্র সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারতের মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে দীর্ঘদিন যাবত আলোচনা চলছিল।

এ মাসেই এক অনুষ্ঠানে পিযুষ গয়াল বলেছিলেন, ভারতের কাছে বড় সাফল্য হয়ে দাঁড়াবে এই চুক্তি। এটি সাক্ষরিত হলে বিভিন্ন ক্ষেত্রে নতুন উদ্যোগের জন্য একাধিক দরজা খুলে যাবে।

আরও পড়ুন : ১২ বছরের বেশি বয়সীদের টিকা দিচ্ছে কোভ্যাক্সিন

উল্লেখ্য, ২০১৮ সালে সংযুক্ত আরব আমিরাতের দ্বিতীয় বৃহত্তম বাণিজ্য অংশীদার ছিল ভারত। প্রায় ৩৬ বিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষর হয়েছিল দুই দেশের মধ্যে।

সূত্র : টিভি-৯

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড