• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্ব বৈষম্য প্রতিবেদনে ঠাই পেল না বাংলাদেশ

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ ডিসেম্বর ২০২১, ১৫:৩৮
বিশ্ব বৈষম্য প্রতিবেদনে ঠাই পেল না বাংলাদেশ
পাশাপাশি ধনী ও গরীব লোকদের বসতি (ছবি : দ্য এক্সপ্রেস)

বিশ্বজুড়ে লোকজনের উপার্জন এবং সম্পদের ক্রমবর্ধমান বৈষম্য বিষয়ক একটি সমীক্ষা প্রতিবেদন প্রকাশ করেছে প্যারিস স্কুল অব ইকোনমিকসে অবস্থিত ‘ওয়ার্ল্ড ইনইক্যুয়ালিটি ল্যাব’। ওয়ার্ল্ড ইনইক্যুয়ালিটি রিপোর্ট-২০২২ শীর্ষক প্রতিবেদনটিতে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারত এবং এশিয়ার পরাশক্তি চীনসহ বিশ্বের ৩০ দেশের বৈষম্য পরিস্থিতি তুলে ধরা হয়েছে। যদিও সেই প্রতিবেদনে ঠাঁই পায়নি বাংলাদেশ।

ওয়ার্ল্ড ইনইক্যুয়ালিটি ল্যাবের সহ পরিচালক ও সমীক্ষা প্রতিবেদনের প্রধান লেখক লুকাস চ্যান্সেল এবং ফ্রান্সের অর্থনীতিবিদ থমাস পিকেটিসহ সমাজ বিজ্ঞানীদের একটি নেটওয়ার্ক ওই প্রতিবেদনটি তৈরি করেছেন।

সেখানে বলা হয়, ১৯৮০ এর দশক থেকে বিশ্বের প্রায় সর্বত্রই উপার্জন এবং সম্পদের বৈষম্য বৃদ্ধি পেয়েছে। বিশ্বের বিভিন্ন রাষ্ট্রের ধারাবাহিক নিয়ন্ত্রণহীনতা এবং উদার কর্মসূচির কারণে এই বৈষম্য আরও প্রকোট হয়েছে।

ভারতের শীর্ষ ১ শতাংশ মানুষের হাতে দেশের মোট সম্পদের ২২ শতাংশের নিয়ন্ত্রণ রয়েছে। এছাড়া দেশটির ১০ শতাংশ মানুষের হাতে রয়েছে ৫৭ শতাংশ সম্পদ। অপর দিকে কানাডার শীর্ষ ১০ শতাংশ মানুষের উপার্জন নিচুতলার ৫০ শতাংশ মানুষের তুলনায় ১৩ গুণ অধিক।

আরও পড়ুন : মহামারির মাঝেও রমরমা বৈশ্বিক অস্ত্র বাণিজ্য

বিশ্ব বৈষম্য প্রতিবেদনে ঠাঁই না পেলেও পুরোপুরি বিপদমুক্ত নয় দক্ষিণ এশিয়ার আরেক দেশ বাংলাদেশও। চলতি ২০২১ সালের জাতিসংঘের বিশ্ব মানব উন্নয়ন সূচকে ১৮৯টি দেশের মধ্যে ১৩৩তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। সেই সূচকে বলা হয়, নিচের ৪০ শতাংশ জনগোষ্ঠীর হাতে মোট সম্পদের মাত্র ২১ শতাংশ রয়েছে। অন্য দিকে সবচেয়ে ধনী ১০ শতাংশের নিয়ন্ত্রণে রয়েছে ২৭ শতাংশ সম্পদ।

ওয়ার্ল্ড ইনইক্যুয়ালিটি রিপোর্টে জানানো হয়, চলতি বছর কোভিড-১৯ সংকটে বিশ্বজুড়েই কোটিপতিদের সম্পদের পরিমাণ আরও বৃদ্ধি পেয়েছে। বিশ্বের মাত্র ২ হাজার ৭৫০ জন অতিধনীর হাতে এখন পৃথিবীর ৩ দশমিক ৫ শতাংশ সম্পদ রয়েছে। ১৯৯৫ সালে তাদের হাতে বিশ্বের ১ শতাংশ সম্পদ ছিল। মহামারির সময়ে ধনীরা আরও ফুলে ফেঁপে ওঠায় নিচের সারির অর্ধেক মানুষের কাছে ধনীদের তুলনায় মাত্র ২ শতাংশ সম্পদ রয়েছে।

আরও পড়ুন : ফেসবুকের বিরুদ্ধে রোহিঙ্গাদের ১৫০ বিলিয়ন ডলারের মামলা

লুকাস চ্যান্সেল মনে করেন, বিশ্বজুড়ে মহামারি করোনা ভাইরাসের ভয়াল সংক্রমণের কারণে অতিধনী এবং বাকি জনগোষ্ঠীর মাঝে সম্পদের বৈষম্য বৃদ্ধি পেয়েছে। তিনি বলেছেন, ধনী রাষ্ট্রগুলোতে সরকারের হস্তক্ষেপের কারণে দারিদ্রের ভয়াবহ উত্থান প্রতিরোধ করা সম্ভব হয়েছে। যদিও সেই চিত্র বিশ্বের দারিদ্র রাষ্ট্রগুলোর ক্ষেত্রে দেখা যায়নি। দারিদ্রের বিরুদ্ধে সামাজিক অবস্থার গুরুত্ব তুলে ধরছে এই চিত্র।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড