• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, মোদির জরুরি বৈঠক

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ ডিসেম্বর ২০২১, ১০:০২
মোদি
মোদির জরুরি বৈঠক (ছবি : সংগৃহীত)

দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারতের পূর্বাঞ্চলের দিকে ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’। আগামী শনিবার (৪ ডিসেম্বর) সকালের দিকে অন্ধ্রপ্রদেশের উত্তর ও ওড়িশার দক্ষিণ উপকূলে আছড়ে পড়তে পারে ঝড়টি।

ঘূর্ণিঝড়-সম্পর্কিত পরিস্থিতি নিয়ে আলোচনা করতে বৃহস্পতিবার (২ ডিসেম্বর) জরুরি বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বঙ্গোপসাগরে একটি আসন্ন ঘূর্ণিঝড়ের প্রেক্ষাপটে এই বৈঠক হয়।

শুক্রবার (৩ ডিসেম্বর) বঙ্গোপসাগরের নিম্নচাপটি ঘূর্ণিঝড় জাওয়াদে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। মনে করা হচ্ছে এটি শনিবার (৪ ডিসেম্বর) সকালের মধ্যে অন্ধ্রপ্রদেশ ও ওড়িশার উপকূল অতিক্রম করবে। এ সময় উপকূলবর্তী এলাকায় বাতাসের গতিবেগ ৯০ থেকে ১০০ কিলোমিটার পর্যন্ত থাকতে পারে। সেসঙ্গে উপকূলীয় জেলাগুলোতে ভারী বৃষ্টিপাত এবং জলোচ্ছ্বাসের সম্ভাবনাও রয়েছে।

ঘূর্ণিঝড় জাওয়াদকে কেন্দ্র করে ভারতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি) ওড়িশার গজপতি, গঞ্জাম, পুরী এবং জগৎসিংহপুর জেলায় লাল সতর্কতা জারি করেছে (ভারী থেকে খুব ভারী বৃষ্টিপাত)। যখন ঘূর্ণিঝড় উপকূলের কাছাকাছি পৌঁছবে, সেই সময়ের জন্য কেন্দ্রপাড়া, কটক, খুরদা, নয়াগড়, কান্ধমাল, রায়গড় এবং কোরাপুট জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে।

ইতোমধ্যে মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। শুক্রবার থেকে রবিবার পর্যন্ত সমুদ্রে মাছ ধরা যাবে না। যারা ইতোমধ্যেই সমুদ্রে চলে গেছেন, তাদেরও ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড