• বুধবার, ২৬ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৮  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইব্রাহিমি মসজিদে ইসরায়েলি প্রেসিডেন্ট, সৌদির নিন্দা

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ নভেম্বর ২০২১, ১৬:৪৮
ইব্রাহিমি মসজিদে ইসরায়েলি প্রেসিডেন্ট, সৌদির নিন্দা
ইব্রাহিমি মসজিদ পরিদর্শন করেছেন ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগ (ছবি : জেরুজালেম পোস্ট)

দখলকৃত পশ্চিম তীরের ইব্রাহিমি মসজিদ পরিদর্শন করেছেন মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগ। তার এই সফরের তীব্র নিন্দা জানিয়েছে মুসলিম রাষ্ট্র সৌদি আরব। পাশাপাশি এটিকে ওই স্থানের পবিত্রতার স্পষ্ট লঙ্ঘন বলেও অভিহিত করেছে রিয়াদ। মঙ্গলবার (৩০ নভেম্বর) আরব নিউজের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

ইসরায়েলি সরকার ও তার কর্মকর্তাদের ইসলামের পবিত্রতম স্থানকে কেন্দ্র করে এ ধরনের কর্মকাণ্ড বন্ধের জন্য সৌদি আরব আন্তর্জাতিক সম্প্রদায়কে দায়িত্ব গ্রহণের আহ্বান জানিয়েছে। সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে এসব তথ্য জানানো হয়।

জানা গেছে, ইসরায়েলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগ রবিবার ইহুদিদের হানুক্কার ছুটি উদযাপনের জন্য এ স্থানটি পরিদর্শন করেন। এ সময় তার সফরকে কেন্দ্র করে ইসরায়েলি নিরাপত্তা বাহিনী ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ হয়।

আইজ্যাক হারজোগ হেব্রনের প্রাচীন শহরে ইহুদিদের অতীত উদযাপন ও আন্তঃধর্মীয় সম্পর্কের প্রচারের জন্য প্যাট্রিয়ার্কদের গুহা পরিদর্শন করেছেন। যদিও স্থানটি মুসলমানদের কাছে ইব্রাহিমি মসজিদ নামে পরিচিত। কিন্তু শহরটিতে তার এ সফরের ব্যাপক সমালোচনা করছেন ফিলিস্তিনি ও বামপন্থি ইসরায়েলিরা।

মিডেল ইস্ট মনিটরের প্রতিবেদনে বলা হয়, ফিলিস্তিনি কর্তৃপক্ষের (পিএ) প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সিনিয়র ধর্মীয় উপদেষ্টা ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগের ইব্রাহিমি মসজিদে যাওয়ার নিন্দা জানিয়েছেন। হারজোগের সঙ্গে ইসরায়েলি সেনাবাহিনীর সদস্যরাও ছিল। এটিকে ফিলিস্তিনিদের বিরুদ্ধে স্পষ্ট আগ্রাসন বলেও অভিহিত করা হয়।

আরও পড়ুন : জলবায়ু পরিবর্তনে বিচ্ছেদ বাড়ছে সামুদ্রিক আলবাট্রসদের

পিএ কর্মকর্তা জোর দিয়ে বলেন, অন্যান্য ঐতিহাসিক পবিত্র স্থান ও জেরুজালেমের আল-আকসা মসজিদের মতোই ইব্রাহিমি মসজিদের পবিত্র মর্যাদা রয়েছে। যা শুধু ফিলিস্তিনিদের ব্যবহারের জন্যই।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড