• বুধবার, ২৬ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৮  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাবে না তালেবান’

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ নভেম্বর ২০২১, ১৩:১৮
ছবি : সংগৃহীত

আফগানিস্তানে তালেবানের সহ-প্রতিষ্ঠাতা ও দেশটির বর্তমান প্রধানমন্ত্রী মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ বলেছেন, কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবে না তালেবান। একই সঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়কে আফগানিস্তানকে সহায়তারও আহ্বান জানিয়েছেন তিনি।

স্থানীয় সময় শনিবার ( ২৭ নভেম্বর) দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে হাসান আখুন্দের একটি অডিও বার্তা প্রকাশ করা হয়। গত আগস্টে তালেবান ক্ষমতা দখলের পর এবং আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্রের সঙ্গে দোহায় বৈঠকের আগে প্রথমবার এমন ভাষণ দিলেন হাসান আখুন্দ।

অডিও ভাষণে তালেবান সরকারের প্রধানমন্ত্রী বলেন, আমরা সব দেশকে নিশ্চিত করতে চাই যে, আমরা কারও অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবো না এবং আমরা অর্থনৈতিক সুসম্পর্ক গড়তে চাই তাদের সঙ্গে। হাসান আখুন্দের ৩০ মিনিটের এ ভাষণ প্রকাশ পেলো যখন দেশটি তালেবান ক্ষমতা দখলের পর থেকে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছে এবং তীব্র হচ্ছে তালেবানের সমালোচনা।

২০ বছরের যুদ্ধের অবসান ঘটিয়ে যুক্তরাষ্ট্র সেনা প্রত্যাহারের ঘোষণা দেওয়ার পর পরই তালেবান ক্ষমতা দখলের পাঁয়তারা শুরু করে আফগানিস্তানে। অবশেষে গত ১৫ আগস্ট কাবুল দখলে নেয় তারা। এর এক মাস পর সরকার গঠন করে তালেবান।

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তান তালেবানের শাসনে ছিল। এর মধ্যে সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়েদার নেতাদের আশ্রয়-প্রশ্রয় দেয়ার অভিযোগে ২০০১ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা জোট সেখানে যৌথ অভিযান চালায়, যার মাধ্যমে তালেবান শাসনের অবসান ঘটে।

হাসান আখুন্দ তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের রাজনৈতিক উপদেষ্টা ছিলেন। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবানের শাসনকালে তিনি পররাষ্ট্রমন্ত্রী এবং উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন। জাতিসংঘের নিষেধাজ্ঞার তালিকায়ও ছিল তার নাম।

হাসান আখুন্দের তালেবান সরকার ক্ষমতা দখলের পর বহু চ্যালেঞ্জের মুখে পড়েছে আফগানিস্তান। ভেঙে পড়েছে দেশটির অর্থনৈতিক কাঠামো। খাদ্য সংকটে কয়েক লাখ মানুষ। এ অবস্থায় বিশ্ব সম্প্রদায়কে সহযোগিতার আহ্বানও জানান তালেবানের এই শীর্ষ নেতা।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড