• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিন সংবিধানের মূল কপি ৩৬৯ কোটি টাকায় বিক্রি

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ নভেম্বর ২০২১, ১৬:১৫
মার্কিন সংবিধানের মূল কপি ৩৬৯ কোটি টাকায় বিক্রি
যুক্তরাষ্ট্রের সংবিধানের মূল কপি (ছবি : সিবিএস নিউজ)

মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধানের বিরল একটি মূল কপি চার কোটি ৩০ লাখ মার্কিন ডলারে বিক্রি হয়েছে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৩৬৯ কোটি টাকারও বেশি। কোনো ঐতিহাসিক নথি-দলিলের এতো বিপুল দামে বিক্রি হওয়াটা একটি বিশ্ব রেকর্ড।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) স্থানীয় সময় রাতে মার্কিন সংবিধানের বিরল অনুলিপিটি বিক্রি হয়। অবশ্য বিপুল দাম দিয়ে ঐতিহাসিক এই নথিটি ঠিক কে ক্রয় করেছেন তা এখনো জানা যায়নি। ব্রিটেনে প্রতিষ্ঠিত বহুজাতিক মার্কিন চারুকলা প্রতিষ্ঠান সোথেবিজের বরাতে শুক্রবার (১৯ নভেম্বর) করা প্রতিবেদনে তথ্য জানিয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি।

বার্তা সংস্থাটি বলছে, স্বাধীনতা অর্জনের পর যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ার ইন্ডিপেন্ডেন্স হলে ইউএস চার্টার বা মার্কিন সনদ স্বাক্ষর করা হয়। ১৭৮৭ সালের ১৭ সেপ্টেম্বর আমেরিকার প্রতিষ্ঠাতাদের স্বাক্ষরিত সনদের মধ্যে বর্তমানে প্রাপ্য ১১টি কপির মধ্যে এটি একটি।

বিশ্লেষকদের মতে, যুক্তরাষ্ট্রের জাতির জনক জর্জ ওয়াশিংটন, বেঞ্জামিন ফ্রাঙ্কলিন এবং জেমস ম্যাডিসনসহ দেশটির প্রতিষ্ঠাতারা এই সনদে স্বাক্ষর করেছিলেন।

আরও পড়ুন : ইসরায়েলে ব্যাপক সাইবার আক্রমণ চালিয়েছে ‘মুসার লাঠি’

পরের বছর অর্থাৎ ১৭৮৮ সালে এটি অনুমোদন করা হয়। বিরল ঐতিহাসিক এই নথিটির ভাগ্যবান ক্রেতার নাম অবশ্য তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

সোথেবিজ বলছে, ক্রিপ্টোকারেন্সি বিনিয়োগকারীদের একটি দল নিলামে এই নথি ক্রয়ের জন্য চার কোটি মার্কিন ডলার পর্যন্ত দর দিয়েছিল। যদিও এরপরও তারা সেটি কিনতে ব্যর্থ হয়। মূলত এরপর বিক্রয় কমিশনসহ যুক্তরাষ্ট্রের সংবিধানের বিরল মূল এই কপিটি চার কোটি ৩২ লাখ মার্কিন ডলারে বিক্রি হয়।

আরও পড়ুন : গাজায় সহায়তা দেবে মিশর-কাতার

সোথেবিজের মুখপাত্র জানিয়েছেন, কোনো ঐতিহাসিক নথি বিক্রির ইতিহাসে এটি সর্বোচ্চ দামের রেকর্ড গড়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড