• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘আফগান মেয়েরা কখনোই স্কুলে যেতে পারে না’

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ নভেম্বর ২০২১, ১১:০২
‘আফগান মেয়েরা কখনোই স্কুলে যেতে পারে না’
পাকিস্তানের নারী শিক্ষা অধিকার কর্মী ও শান্তিতে নোবেল জয়ী মালালা ইউসুফজাই (ছবি : বিবিসি নিউজ)

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানের ক্ষমতাসীন কট্টর ইসলামিক গোষ্ঠী তালেবান আফগান মেয়েদের স্থায়ীভাবে স্কুলের বাইরেই রেখে দিতে পারে। এমনটাই আশঙ্কা প্রকাশ করেছেন পাকিস্তানের নারী শিক্ষা অধিকার কর্মী ও শান্তিতে নোবেল জয়ী মালালা ইউসুফজাই। তার শঙ্কা, মেয়েদের শিক্ষার ব্যাপারে তালেবানের আরোপিত নিষেধাজ্ঞা সাময়িক নাও হতে পারে। রবিবার (১৪ নভেম্বর) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে ফরাসি বার্তা সংস্থা এএফপি তথ্য জানিয়েছে।

২০১২ সালে নারী শিক্ষা অধিকার নিয়ে কাজ করা মালালা ইউসুফজাইয়ের মাথায় গুলি করে পাকিস্তানি তালেবানের সদস্যরা। যদিও এতেও একটুও দমানো যাননি তাকে। মূলত এরপর থেকে নিরলসভাবে নারী শিক্ষার অগ্রগতিতে কাজ করে যাচ্ছেন শান্তিতে নোবেল বিজয়ী এই অধিকার কর্মী।

ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজের ‘অ্যান্ড্রু মার’ শোতে মালালা বলেছেন, আমি ভীষণই ভীত যে, মেয়েদের শিক্ষার ব্যাপারে তালেবানের আরোপিত সাময়িক নিষেধাজ্ঞা কার্যত সাময়িক নাও হতে পারে। যদিও তালেবান এই নিষেধাজ্ঞাকে সাময়িক বলে দাবি করেছে।

তিনি আরও বলেন, নারী শিক্ষার ব্যাপারে ১৯৯৬ সালে আরোপিত একই ধরনের একটি নিষেধাজ্ঞা ৫ বছর স্থায়ী ছিল।

বিশ্লেষকদের মতে, দীর্ঘ ২০ বছর পর গত ১৫ আগস্ট আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নেয় তালেবান। মূলত এরপর বছরের সেপ্টেম্বর মাসের শুরুর দিকে তালেবান নেতারা অন্তর্বর্তীকালীন সরকারের প্রথম মন্ত্রিসভার ঘোষণা দেন। আফগান সব সম্প্রদায় ও গোত্রের প্রতিনিধিত্বমূলক প্রশাসনের প্রতিশ্রুতি দেওয়া হলেও প্রধান প্রধান মন্ত্রণালয়গুলোতে তালেবানের কট্টরপন্থি এবং অনুগতদেরই নিয়োগ দেওয়া হয়।

আরও পড়ুন : ভৌতিক সৈন্যদের কারণেই আফগান সরকারের পতন

সরকার গঠনের পর সেপ্টেম্বরে মাধ্যমিক পর্যায়ের ছেলে শিক্ষার্থীদের স্কুলে ফেরার অনুমতি দেওয়া হলেও মেয়েদের এখনো শিক্ষা কার্যক্রমের বাইরে রাখা হয়েছে। সংগঠনটির দাবি, ইসলামিক আইন মেনে মেয়েদের নিরাপত্তা নিশ্চিত করার পরই তাদেরকে স্কুলে ফেরানোসহ শিক্ষা কর্মকাণ্ডে যুক্ত করা হবে। যদিও এরপরই প্রায় দুই মাস অতিবাহিত হতে চললেও বিষয়টি নিয়ে এখনো কোনো অগ্রগতি দেখা যায়নি।

মালালা বলছেন, অবিলম্বে আফগান মেয়েদের শিক্ষা কার্যক্রমে অন্তর্ভুক্ত করতে তালেবানের প্রতি আহ্বান জানাচ্ছি। এছাড়া আফগানিস্তানে মেয়েদের শিক্ষাসহ সকল অধিকার নিশ্চিত করতে জি-২০ সদস্যভুক্ত দেশগুলোসহ বিশ্ব নেতাদের এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি।

তালেবানের অগ্রাভিযানের মুখে গত ১৫ আগস্ট পশ্চিমা সমর্থিত আফগান সরকারের পতন হয়। দেশটির তৎকালীন প্রেসিডেন্ট আশরাফ ঘানি সেদিনই দেশ ছেড়ে পালিয়ে যান। এরপর সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে তালেবান।

আরও পড়ুন : বুরকিনা ফাসোতে চেকপোস্টে হামলায় নিহত ২০

উল্লেখ্য, বিশ্বের কোনো দেশই এখনো অবশ্য তালেবান নেতৃত্বাধীন আফগান সরকারকে স্বীকৃতি দেয়নি। অবশ্য প্রতিশ্রুতি নয়, তালেবানকে তাদের কাজের মাধ্যমেই বিচার করা হবে বলে জানিয়েছে বিশ্বের অধিকাংশ দেশ এবং আন্তর্জাতিক সংস্থা।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড