• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বুরকিনা ফাসোতে চেকপোস্টে হামলায় নিহত ২০

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ নভেম্বর ২০২১, ০৯:৩৬
বুরকিনা ফাসোতে চেকপোস্টে হামলায় নিহত ২০
বুরকিনা ফাসোতে সেনা অভিযান চলছে (ছবি : রয়টার্স)

আফ্রিকার পশ্চিমাঞ্চলীয় দেশ বুরকিনা ফাসোতে সেনাবাহিনীর একটি চেকপোস্টে বন্দুকধারীদের হামলায় কমপক্ষে ২০ জন প্রাণ হারিয়েছেন। এদের মধ্যে ১৯ জন মিলিটারি পুলিশ এবং একজন বেসামরিক নাগরিক। আফ্রিকার ওই দেশটির উত্তরাঞ্চলে এই হামলা ও প্রাণহানির ঘটনা ঘটে বলে সোমবার (১৫ নভেম্বর) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

বুরকিনা ফাসোর নিরাপত্তামন্ত্রী ম্যাক্সিম কোন রবিবার (১৪ নভেম্বর) দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমকে বলেন, দেশের উত্তরাঞ্চলীয় ইনাতা স্বর্ণখনির কাছে মিলিটারি পুলিশের একটি চেকপোস্টে আক্রমণের ঘটনাটি ঘটে। এতে ২০ জন নিহত হয়েছেন। এদের মধ্যে একজন বেসামরিক নাগরিক।

তিনি এই হামলাটিকে বর্বর ও কাপুরুষোচিত বলে উল্লেখ করেছেন। এছাড়া বন্দুকধারীদের আক্রমণের পর ঘটনাস্থল থেকে ২২ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে বলেও জানান তিনি। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বিশ্লেষকদের মতে, ২০১৫ সাল থেকে সশস্ত্র মিলিশিয়া গোষ্ঠীগুলোর ক্রমবর্ধমান হামলা মোকাবিলায় রীতিমতো সংগ্রাম করছে বুরকিনা ফাসো। সশস্ত্র এসব গোষ্ঠীগুলোর অধিকাংশই জঙ্গি গোষ্ঠী আল-কায়দা এবং ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সম্পৃক্ত। অবশ্য এখন পর্যন্ত কোনো গোষ্ঠী কিংবা সংগঠন নৃশংস এই হামলার দায় স্বীকার করেনি।

আরও পড়ুন : আইএস দমনের অজুহাতে ৬৪ নারী-শিশুকে হত্যা করেছিল যুক্তরাষ্ট্র

উল্লেখ্য, সাম্প্রতিক বছরগুলোতে বুরকিনা ফাসো, মালি এবং নাইজারের বিস্তৃত এলাকাজুড়ে সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়েদা এবং ইসলামিক স্টেটের সঙ্গে সম্পর্কিত জিহাদিদের আক্রমণ বৃদ্ধি পেয়েছে। ফলে পশ্চিম আফ্রিকার সাহেল অঞ্চল থেকে কয়েক মিলিয়ন সাধারণ মানুষ তাদের ঘর-বাড়ি থেকে উচ্ছেদ হয়েছেন। এসব হামলা ও সহিংসতায় নিহত হয়েছেন হাজার হাজার বেসামরিক মানুষ।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড