• বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইএস দমনের অজুহাতে ৬৪ নারী-শিশুকে হত্যা করেছিল যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ নভেম্বর ২০২১, ১৬:০৮
আইএস দমনের অজুহাতে ৬৪ নারী-শিশুকে হত্যা করেছিল যুক্তরাষ্ট্র
মার্কিন বিমান হামলায় বিধ্বস্ত সিরিয়ার গ্রাম (ফাইল ছবি)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র সিরিয়ায় উগ্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) কথিত আস্তানায় আক্রমণের অজুহাতে ৬৪ জন নারী ও শিশুকে হত্যা করেছে যুক্তরাষ্ট্র। ২০১৯ সালে মার্কিন সেনাবাহিনী পরপর দুই দফায় বিমান হামলা চালিয়ে ঘটনাটি ঘটিয়েছিল। এতদিন মার্কিন কর্তৃপক্ষ বিষটি প্রকাশ না করে গোপন করে রেখেছিল বলে সম্প্রতি নতুন করে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়।

শনিবার (১৩ নভেম্বর) মার্কিন মিডিয়া দ্য নিউইয়র্ক টাইমস বলছে, ২০১৯ সালের ১৮ মার্চ সিরিয়ার পূর্বাঞ্চলীয় দেইর আল-জোর প্রদেশের বাগুজ শহরের কাছে বিমান থেকে গোলাবর্ষণের মাধ্যমে হামলাটি চালানো হয়।

আক্রমণের সময় অপারেশন্স সেন্টারে উপস্থিত থাকা মার্কিন বিমান বাহিনীর একজন আইনজীবী মনে করেন, ওই হামলায় পুরোপুরি ‘যুদ্ধাপরাধ’ সংঘটিত হয়েছে। তিনি পরবর্তীকালে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ইনস্পেক্টর জেনারেল এবং মার্কিন সিনেটের সশস্ত্র বাহিনী বিষয়ক কমিটিকে বিষয়টি অবহিত করেন বলেও নিউইয়র্ক টাইমস জানিয়েছে।

যদিও তা সত্ত্বেও বিষয়টি নিয়ে বিস্তারিত কোনো তদন্ত কিংবা বিশেষ কোনো পদক্ষেপ এখনো গ্রহণ করা হয়নি। কিন্তু প্রতিরক্ষা মন্ত্রণালয় একটি দায়সারা তদন্ত করেছিল যেটির প্রতিবেদনে বোমাবর্ষণের কথাই উল্লেখ করা হয়নি।

আরও পড়ুন : ভারতে সামরিক বহরে আক্রমণের নেপথ্যে চীন!

মধ্যপ্রাচ্যে মোতায়েন সামরিক বাহিনীর তত্ত্বাবধানকারী মার্কিন সেন্ট্রাল কমান্ড ভয়াবহ এই গণহত্যাকে ‘বৈধ আত্মরক্ষা’ বলে সাফাই দিয়েছে। এটি দাবি করেছে, ওয়াশিংটন-সমর্থিত কুর্দি মিলিশিয়াদের সমর্থনে ওই আক্রমণ চালানোর নির্দেশ দেওয়া হয়েছিল। এটি আরও দাবি করেছে, ঘটনাস্থলে যে বেসামরিক নাগরিকদের উপস্থিতি নেই সেটি নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছিল।

যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড আরও দাবি করেছে, নিহত ৬০ জনের মধ্যে বেসামরিক নাগরিকদের উপস্থিতি শনাক্ত করা কঠিন ছিল। কারণ নিহতদের মধ্যে অন্তত একজন নারী ও একজন শিশু সশস্ত্র ছিল বলে ভিডিয়ো ফুটেজে দেখা গেছে।

আরও পড়ুন : সুদানে আল-জাজিরার সাংবাদিককে আটক

উল্লেখ্য, উগ্র জঙ্গি গোষ্ঠী আইএসকে দমনের অজুহাতে ২০১৪ সালে সিরিয়ায় আগ্রাসন চালায় মার্কিন যুক্তরাষ্ট্র। যদিও শেষ পর্যন্ত বাহিনীটিকে দমনের পরিবর্তে মার্কিন সেনাবাহিনী এই জঙ্গি গোষ্ঠীকে সার্বিক সহযোগিতা দিয়েছে বলে অভিযোগ রয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড