• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৪২ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিশরে বিষাক্ত বিচ্ছুর কামড়ে ৩ জনের মৃত্যু 

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ নভেম্বর ২০২১, ১২:৩৯
মিশরে বিষাক্ত বিচ্ছুর কামড়ে ৩ জনের মৃত্যু 
মিশরে বিষাক্ত বিচ্ছুর কামড়ে ৩ জনের মৃত্যু  (ছবি : প্রতীকী)

আফ্রিকার উত্তরাঞ্চলীয় দেশ মিশরে শত শত মানুষকে কামড় দিয়েছে বিষধর প্রজাতির বিচ্ছুদের দল। শক্তিশালী এক ঝড়ের পর তারা বনাঞ্চল থেকে বেরিয়ে সড়ক ও বাড়ি-ঘরে ঢুকে পড়ে। এরপর নারী-শিশুসহ লোকজনকে কামড়াতে শুরু করে তারা। শেষ খবর পাওয়া পর্যন্ত এদের মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে। মিশরের দক্ষিণাঞ্চলীয় শহর আসওয়ানে ঘটনাগুলো ঘটেছে বলে রবিবার (১৪ নভেম্বর) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে নিশ্চিত করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা তিনজনের মৃত্যুর তথ্য নিশ্চিত করে জানিয়েছেন, সড়ক ও বাড়ি-ঘরে বিচ্ছুরা ঢুকে পড়ার পর তাদের কামড়ে আরও প্রায় ৪৫০ জন আক্রান্ত হয়েছেন।

বিবিসি নিউজ বলছে, শুক্রবার মিশরের দক্ষিণাঞ্চলীয় আসওয়ান শহরের নীল নদের পার্শ্ববর্তী এলাকায় শক্তিশালী ঝড়ের সময় তীব্র শিলাবৃষ্টি ও বজ্রপাত শুরু হয়। ফলে ওই ঝড়ে ক্ষয়ক্ষতিও হয় অনেক বেশি। মূলত এরপরেই বিষাক্ত এই প্রাণিগুলো লোকালয়ে চলে আসে।

প্রতিবেদনে জানানো হয়, তীব্র ঝড় ও শিলাবৃষ্টির পর বৃষ্টির পানিতে ভেসে লোকালয়ে পৌঁছায় বিচ্ছুদের দল। লোকজনের পাশাপাশি বিচ্ছুদের কামড়ে অনেক সাপও ক্ষতিগ্রস্ত হয়েছে।

আরও পড়ুন : সৌদিতে বিদেশিদের নাগরিকত্ব প্রদান আইনের অনুমোদন

বিচ্ছুদের আক্রমণের পর মরুভূমি ও পার্বত্য অঞ্চলের গ্রামগুলোতে অধিক মাত্রায় অ্যান্টি-ভেনম (বিষ-বিরোধী) ভ্যাকসিন পাঠানো হয়েছে বলে মিশরের আল-আহরাম বার্তা সংস্থাকে দেশটির এক স্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছেন। এছাড়া বিচ্ছুর কামড়ে আহতদের টিকা দিতে দূর-দূরান্ত থেকে আসওয়ান শহরে বহু চিকিৎসককে আনা হয়েছে বলেও জানান ওই কর্মকর্তা।

এছাড়া নিরাপত্তার স্বার্থে লোকজনকে নিজেদের বাড়িতেই অবস্থান করতে বলা হয়েছে। একই সঙ্গে বহু গাছপালা রয়েছে এমন সব স্থান এড়িয়ে চলতেও জনসাধারণকে অনুরোধ জানানো হয়েছে।

আরও পড়ুন : সুদানে অভ্যুত্থান বিরোধী বিক্ষোভে নিহত ৫

বিবিসি নিউজ বলছে, মিশরে চর্বি-লেজযুক্ত বিচ্ছুরা বসবাস করে। এই প্রজাতির বিচ্ছুগুলো সারা বিশ্বের মধ্যেই সবচেয়ে প্রাণঘাতী বলে মনে করা হয়। চর্বি-লেজযুক্ত কালো একটি বিচ্ছুর কামড়ের পর মাত্র এক ঘণ্টার মধ্যেই বিষক্রিয়ার কারণে কোনো মানুষের মৃত্যু হতে পারে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড