• বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুদানে অভ্যুত্থান বিরোধী বিক্ষোভে নিহত ৫

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ নভেম্বর ২০২১, ০৯:৫০
সুদানে অভ্যুত্থান বিরোধী বিক্ষোভে নিহত ৫
সুদানের সড়কে বিক্ষোভরত জনতা (ছবি : আফ্রিকান টাইমস)

উত্তর আফ্রিকার দেশ সুদানে সেনাবাহিনীর ক্ষমতা দখলের বিরুদ্ধে রাজধানী খার্তুম এবং দেশটির অন্যান্য শহরের রাজপথে হাজার হাজার মানুষ নেমে বিক্ষোভ-প্রতিবাদ করেছেন। আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে নিরাপত্তা বাহিনী কাঁদানে গ্যাস এবং তাজা গুলি নিক্ষেপ করলেও তা উপেক্ষা করে বিক্ষোভ দেখান জনগণ। শনিবার (১৩ নভেম্বর) প্রত্যক্ষদর্শী এবং মেডিক্যাল চিকিৎসকদের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স প্রতিবেদন প্রকাশের মাধ্যমে এসব তথ্য জানিয়েছে।

সুদানি চিকিৎসকদের সংগঠন সেন্ট্রাল কমিটি অব সুদানিজ ডক্টরস বলছে, খার্তুমের মধ্যাঞ্চলীয় নীল নদের পার্শ্ববর্তী ওমদুরমান শহরে নিরাপত্তা বাহিনীর তাজা গুলি ও কাঁদানে গ্যাসে অন্তত পাঁচজন বিক্ষোভকারী প্রাণ হারিয়েছেন। এতে আরও কয়েক ডজন লোক আহত হয়েছেন।

বিশ্লেষকদের মতে, ২০১৯ সালে সামরিক বাহিনীর সঙ্গে ক্ষমতা ভাগাভাগি করতে গঠিত বেসামরিক একটি পারিষদ ভেঙে দিয়ে অক্টোবর মাসে সুদানের ক্ষমতা দখল করেন দেশটির সেনাবাহিনীর প্রধান আব্দেল ফাত্তাহ আল-বুরহান। সামরিক বাহিনীর হাতে ক্ষমতা চলে যাওয়ার দুদিন পর থেকেই দেশটিতে বিক্ষোভ-প্রতিবাদ করে আসছেন গণতন্ত্রকামীরা।

গত ২৫ অক্টোবরের বিতর্কিত ওই সামরিক অভ্যুত্থানের নিন্দা জানানোর পাশাপাশি সুদানের গণতন্ত্রকামীরা নাগরিক অহসযোগ আন্দোলন ও প্রতিবাদ কর্মসূচি পালন করে আসছেন।

আরও পড়ুন : সৌদিতে বিদেশিদের নাগরিকত্ব প্রদান আইনের অনুমোদন

শনিবার নিরাপত্তা বাহিনী খার্তুমের মধ্যাঞ্চলের সঙ্গে ওমদুরমান এবং খার্তুম উত্তরের সংযোগকারী সব সেতু যানবাহন ও পথচারীদের জন্য বন্ধ রাখার নির্দেশ দেয়। একই সঙ্গে রাজধানীতে বিক্ষোভকারীদের প্রবেশে বাধা দিতে আশপাশের সড়কগুলোতে কাঁটাতারের তার জড়িয়ে দেওয়া হয়। এছাড়া শহরের অন্যান্য রাস্তাঘাটও বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

দুপুরের দিকে বিক্ষোভকারীরা রাজধানীর চারপাশে জড়ো হতে শুরু করলে নিরাপত্তাবাহিনীর সদস্যরা দ্রুত তাদের ছত্রভঙ্গ করে দেওয়ার চেষ্টা করে। এ সময় বিক্ষোভকারীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস নিক্ষেপ ও ধাওয়া দিয়ে অন্যত্র সরিয়ে দেয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

ওমদুরমানের একজন বিক্ষোভকারী বলেছেন, এতো তাড়াতাড়ি কাঁদানে গ্যাস ছোঁড়া হয়েছে ভেবে অনেকেই বিস্মিত হয়ে পড়েছেন। পরবর্তীকালে বিক্ষোভকারীরা লোকালয়ে পিছিয়ে যান এবং সড়ক অবরোধ করেন। এখন তারা মূল রাস্তায় ফিরে আসছেন।

আরও পড়ুন : বিদেশিদের জন্য দ্বার খুলছে মালয়েশিয়া

উল্লেখ্য, প্রত্যক্ষদর্শীরা খার্তুমের আশপাশের এলাকায় হাজার হাজার মানুষ বিক্ষোভে যোগ দিয়েছেন বলে অনুমান করা হচ্ছে।

সূত্র : রয়টার্স

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড