• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১  |   ৪১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতে ‘পদ্ম’ পুরস্কারে ভূষিত দুই বাংলাদেশি

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ নভেম্বর ২০২১, ১৫:২৪
ভারতে ‘পদ্ম’ পুরস্কারে ভূষিত দুই বাংলাদেশি
ভারতে ‘পদ্ম’ পুরস্কারে ভূষিতদের সম্মাননা জানানো হচ্ছে (ছবি : এনডিটিভি)

ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘পদ্মভূষণে’ ভূষিত হলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের সাবেক হাইকমিশনার প্রয়াত সৈয়দ মোয়াজ্জেম আলী। আর চতুর্থ সর্বোচ্চ সম্মাননা ‘পদ্মশ্রী’ পেলেন প্রখ্যাত লেখক, প্রত্নতত্ত্ববিদ ও বাংলাদেশে জাদুঘর আন্দোলনের পথিকৃৎ ড. এনামুল হক।

সোমবার (৮ নভেম্বর) রাজধানী নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে প্রয়াত মোয়াজ্জেম আলীর পক্ষে পদ্মভূষণ পুরস্কারটি গ্রহণ করেন তার স্ত্রী তূহফা জামান আলী। এরপর সশরীরে উপস্থিত থেকে পদ্মশ্রী গ্রহণ করেন ড. এনামুল হক। এ সময় তাদের হাতে সম্মানজনক এ পুরস্কার তুলে দিয়েছেন ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ।

সৈয়দ মোয়াজ্জেম আলীকে ২০২০ সালে পদ্মভূষণ ও ড. এনামুল হককে পদ্মশ্রী পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছিল। ভারতের ৭১তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে সেই বছরের ২৫ জানুয়ারি তাদের সম্মানিত করার ঘোষণা দেয় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এছাড়া চলতি বছর ‘পদ্মশ্রী’ দেওয়া হয়েছে বাংলাদেশের আরও দুই গুণী ব্যক্তিত্ব সনজীদা খাতুন ও লে. কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির বীর প্রতীককে। যদিও মহামারি করোনা ভাইরাসের ভয়াল তাণ্ডবের কারণে এতদিন পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করতে পারেনি মোদী সরকার। সম্প্রতি দেশটিতে প্রাণঘাতী ভাইরাসটির সংকটময় পরিস্থিতির খানিকটা উন্নতি হওয়ায় সোমবার একসঙ্গে দুই বছরের বিজয়ীদের হাতেই পুরস্কার তুলে দেওয়া হয়।

কিন্তু এখন পর্যন্ত কেবল সৈয়দ মোয়াজ্জেম আলী ও এনামুল হকের পুরস্কার গ্রহণের বিষয়ে নিশ্চিত হওয়া গেছে।

আরও পড়ুন : শ্রেণিকক্ষে আগুনে পুড়ে ২৬ শিশুর মৃত্যু

উল্লেখ্য, চলতি ২০২১ সালে পদ্ম পুরস্কারের তিন বিভাগ ‘পদ্ম বিভূষণ’, ‘পদ্মভূষণ’ ও ‘পদ্মশ্রী’ প্রাপ্ত হিসেবে মোট ১১৯ জনের নাম ঘোষণা করা হয়েছে। এর মধ্যে সাতজন ‘পদ্ম বিভূষণ’, ১০ জন ‘পদ্মভূষণ’ এবং ১০২ জন ‘পদ্মশ্রী’ পদকলাভ করছেন। এবার পুরস্কার প্রাপ্তদের মধ্যে ২৯ জন নারী, ১৬ জন প্রয়াত ও একজন ট্রান্স জেন্ডার রয়েছেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড