• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগান ইস্যুতে গুরুত্বপূর্ণ বৈঠকে বসছে ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ অক্টোবর ২০২১, ১৯:৫০
সাইদ খতিবজাদা
সাইদ খতিবজাদা। (ছবি: সংগৃহীত)

আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলো নিয়ে বৈঠকের আয়োজন করতে যাচ্ছে ইরান। আগামী সপ্তাহে হতে যাওয়া এ বৈঠকে যোগ দেবে রাশিয়াও। এতে ছয়টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

সোমবার (১৮ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইদ খতিবজাদা সোমবার এক সংবাদ সম্মেলনে এ সব কথা বলেন। ইরান এবং রাশিয়া ছাড়াও চীন, পাকিস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান এবং তুর্কিমিনিস্তান এতে অংশ নেবে বলেও জানান তিনি। এসব দেশের সঙ্গে আফগানিস্তানের সীমান্ত রয়েছে।

খতিবজাদা বলেন, আফগানিস্তানে সব দল নিয়ে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনে কীভাবে সাহায্য করা যায় সে ব্যাপারে দৃষ্টি দেবে বৈঠকে অংশ নিতে যাওয়া দেশগুলো। আফগানিস্তানের ভবিষ্যৎ শান্তি ও নিরাপত্তা নিশ্চিতে কীভাবে সাহায্য করা যায় সে বিষয় নিয়েও বৈঠকে আলোচনা হবে বলে জানান তিনি।

তিনি বলেন, তালেবানসহ আফগানিস্তানের সব রাজনৈতিক দলের সঙ্গে যোগাযোগ রাখছে ইরান। দেশটিতে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার জন্য তালেবানের সরাসরি দায়িত্ব রয়েছে। তাছাড়া আফগানিস্তানের শিয়া ও হাজরা জনগোষ্ঠীর নিরাপত্তার দায়িত্বও তালেবানের বলে জানান তিনি।

আরও পড়ুন : কুয়েতের বৃহত্তম তেল শোধনাগারে অগ্নিকাণ্ড

এ বছরের আগস্টে কাবুলের পতনের পর ক্ষমতা দখল করে তালেবান। বিশ বছর পর তালেবান আবার তাদের পুরোনো শাসনামলে চলে যায় কি না সে ইস্যুতে বিতর্ক চলছে ইরানে। তবে ইরান সরকার শুরু থেকেই আফগানিস্তানে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনে সতর্ক করে আসছে যা আফগানিস্তানের জাতীয় নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড