• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

আলোচনার জন্য তুরস্ক সফরে তালেবান নেতারা

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ অক্টোবর ২০২১, ১২:৫৮
আলোচনার জন্য তুরস্ক সফরে তালেবান নেতারা
আলোচনার জন্য তুরস্ক সফরে তালেবান নেতারা (ছবি : প্রতীকী)

আন্তর্জাতিক বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করতে যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানের কট্টর ইসলামিক সংগঠন তালেবানের একটি শীর্ষ পর্যায়ের প্রতিনিধি দল তুরস্কের রাজধানী আঙ্কারায় পৌঁছেছে। তালেবান নেতৃত্বাধীন সরকার এরই মধ্যে বিভিন্ন দেশের সমর্থন ও স্বীকৃতি পেতে কূটনৈতিক চাপ অব্যাহত রেখেছে। বৃহস্পতিবার (১৪ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়।

আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল কাহার বালখি টুইট বার্তায় বলেছেন, ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী মোল্লা আমির খান মুত্তাকির নেতৃত্বে সরকারের অন্যান্য মন্ত্রীরা এবার তুরস্কের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন। এ সময় তারা দ্বিপাক্ষিক সাহায্য, অভিবাসন, বিমান পরিবহন, ব্যবসা-বাণিজ্য ও দুদেশের পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করবেন। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর আমন্ত্রণেই তালেবান নেতারা গুরুত্বপূর্ণ এই সফরে গেছেন বলে দাবি এই মুখপাত্রের।

এর আগে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছিল তালেবান সরকার। এরপর মোল্লা আমির খান মুত্তাকি বলেছিলেন, আমরা বিশ্বের সব দেশের সঙ্গে ভালো সম্পর্ক গড়ে তুলতে চাই।

তার মতে, আমরা একটা ভারসাম্যের নীতি নিয়ে বিশ্বের বুকে চলতে চাই। আমরা বিশ্বাস করি- একমাত্র এই নীতিই আফগানিস্তানে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে পারে।

ইইউর সঙ্গে বৈঠকের আগে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের সঙ্গে মুখোমুখি আলোচনায় বসেছিল তালেবানের নতুন সরকারের প্রতিনিধিরা। যদিও সেই বৈঠকে ‘স্পষ্ট ও পেশাদার’ আলোচনা হয়েছে বলে মার্কিন প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়।

আরও পড়ুন : আফগানিস্তানে বোমা হামলায় তালেবানের জেলা পুলিশ প্রধান নিহত

উল্লেখ্য, কাতারের রাজধানী দোহায় বৈঠকটি অনুষ্ঠিত হয়েছিল। বৈঠকের পর ওয়াশিংটন জানায়, তালেবানকে কেবল কথা দিয়ে নয়, এখন কাজেও প্রমাণ করতে হবে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড