• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় ৪৮ লাখ ৬২ হাজার মৃত্যু দেখল বিশ্ব

  আন্তর্জাতিক ডেস্ক

১০ অক্টোবর ২০২১, ১০:২২
করোনায় ৪৮ লাখ ৬২ হাজার মৃত্যু দেখল বিশ্ব
করোনায় আক্রান্তের মরদেহ সমাহিত করা হচ্ছে (ফাইল ছবি)

চলমান মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা ক্রমে হ্রাস পাচ্ছে। একই সঙ্গে আগের দিনের তুলনায় কমল প্রাণঘাতী ভাইরাসে নতুন সংক্রমিত রোগীর সংখ্যাও। গেল ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড শনাক্ত হয়ে মৃত্যুবরণ করেছেন সাড়ে পাঁচ হাজারের বেশি মানুষ। নির্ধারিত এই সময়ের মধ্যে নতুন করে রোগটিতে আক্রান্ত মানুষের সংখ্যা সাড়ে তিন লাখের নিচে নেমে এসেছে।

সর্বশেষ এক দিনে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটল মার্কিন যুক্তরাষ্ট্রে। অপর দিকে দৈনিক মৃত্যুতে এখনো তালিকার শীর্ষে রয়েছে রাশিয়া। আর এরপরই রয়েছে যুক্তরাষ্ট্র-মেক্সিকো-ব্রাজিলের নাম। এতে বিশ্বব্যাপী কোভিড সংক্রমিতের সংখ্যা বেড়ে ২৩ কোটি ৮৩ লাখের ঘর ছাড়িয়েছে। অন্য দিকে মৃতের সংখ্যাও এরই মধ্যে ৪৮ লাখ ৬২ হাজারে পৌঁছে গেছে।

রবিবার (১০ অক্টোবর) বাংলাদেশ সময় সকাল ১০টা পর্যন্ত করোনা ভাইরাসে মৃত্যু, আক্রান্ত ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে পাওয়া তথ্য অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড সংক্রমিত হয়ে মৃত্যুবরণ করেছেন পাঁচ হাজার ৫০২ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় প্রাণহানির সংখ্যা কমল দুই হাজার ৩০ জন। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৪৮ লাখ ৬২ হাজার ৩৪৫ জনে পৌঁছেছে।

নির্ধারিত এই সময়ের মধ্যে প্রাণঘাতী ভাইরাসটিতে নতুন করে শনাক্ত হয়েছেন তিন লাখ ৪৮ হাজার ৩২৩ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা কমল ৯৪ হাজারের বেশি। এতে মহামারির শুরু থেকে প্রাণঘাতী ভাইরাসটিতে এ পর্যন্ত শনাক্ত মোট রোগীর সংখ্যা বেড়ে ২৩ কোটি ৮৩ লাখ ২৮ হাজার ৪৫০ জনে দাঁড়িয়েছে।

আরও পড়ুন : মার্কিন সাবমেরিনে ‘রহস্যময় বস্তুর’ আঘাত

এ দিকে শেষ এক দিনে বিশ্বে করোনার থাবায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটল মার্কিন যুক্তরাষ্ট্রে। একই সময়ে দেশটিতে নতুন করে ভাইরাসটিতে শনাক্ত হয়েছেন ৪২ হাজার ৩৫৭ জন। আর মারা গেছেন ৫৮১ জনের। করোনা ভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এ পর্যন্ত চার কোটি ৫১ লাখ ৭৯ হাজার ২০৯ জন আক্রান্ত হয়েছেন। এছাড়া মারা গেছেন সাত লাখ ৩৩ হাজার ৫৮ জন।

অপর দিকে দৈনিক প্রাণহানির তালিকায় এখনো শীর্ষে রয়েছে রাশিয়া। গেল ২৪ ঘণ্টায় দেশটিতে প্রাণ হারিয়েছেন ৯৬৮ জন। আর নতুন করে কোভিড সংক্রমিত হয়েছেন ২৯ হাজার ৩৬২ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ৭৭ লাখ ৪৬ হাজার ৭১৮ জনে দাঁড়িয়েছে। নির্ধারিত এই সময়ের মধ্যে দুই লাখ ১৫ হাজার ৪৫৩ জনের মৃত্যু হয়েছে।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। শেষ এক দিনে দেশটিতে করোনায় সংক্রমিত হয়ে প্রাণ হারিয়েছেন ৩৮৭ জন। আর নতুন করে ভাইরাসটিতে শনাক্ত হয়েছেন ১৬ হাজার ৪৫১ জন। অপর দিকে মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দুই কোটি ১৫ লাখ ৬৭ হাজার ১৮১ জনে পৌঁছেছে। আর মৃত্যু হয়েছে ছয় লাখ ৮৮০ জনের।

আরও পড়ুন : তাইওয়ানের সেনাদের গোপনে প্রশিক্ষণ দিচ্ছে যুক্তরাষ্ট্র

এ দিকে কোভিড আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারত। যদিও প্রাণঘাতী ভাইরাসটিতে শনাক্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান এখন তৃতীয়। শেষ এক দিনে দেশটিতে করোনার থাবায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২১৩ জন। আর নতুন করে মহামারি করোনা ভাইরাসে শনাক্ত হয়েছেন ১৭ হাজার ৯৪০ জন। দেশটিতে মোট সংক্রমিত রোগীর সংখ্যা বেড়ে তিন কোটি ৩৯ লাখ ৫২ হাজার ২৭৫ জনে দাঁড়িয়েছে। এছাড়া মারা গেছেন চার লাখ ৫০ হাজার ৬২১ জন।

শেষ ২৪ ঘণ্টায় ইসলামি প্রজাতন্ত্র ইরানে করোনা ভাইরাসে সংক্রমিত হয়ে প্রাণ হারিয়েছেন ১৭৩ জন। আর নতুন করে রোগটিতে শনাক্ত হয়েছেন সাত হাজার ৬৫৪ জন। অন্য দিকে নির্ধারিত এই সময়ের মধ্যে উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে প্রাণ হারিয়েছেন ৪৮৯ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে দুই লাখ ৮১ হাজার ৬১০ জনের।

আরও পড়ুন : ধ্বংস হওয়া বৈরুত বন্দর পুনর্নির্মাণে ইচ্ছুক ইরান

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে এশিয়ার পরাশক্তি চীনের উহান শহরে প্রথম মহামারি করোনা ভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ প্রাণঘাতী ভাইরাসটিকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর আগে একই বছরের ২০ জানুয়ারি সংস্থাটি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড