• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

শপথগ্রহণে প্রস্তুত মমতা

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ অক্টোবর ২০২১, ১৪:৫৫
শপথগ্রহণে প্রস্তুত মমতা
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ছবি : কলকাতা ২৪)

ভবানীপুর উপ নির্বাচনে বিজয়ী হয়েছেন ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফলে মুখ্যমন্ত্রীর পদে বহাল থাকতে তার সামনে আর কোনো বাধা নেই। এবার কেবল শপথগ্রহণের পালা। আগামী বৃহস্পতিবার (৭ অক্টোবর) বিধানসভায় গিয়ে বিধায়ক মমতাসহ আরও দুই বিধায়ককে শপথবাক্য পাঠ করানোর আবেদন জানানো হয়েছে রাজ্যপালকে। সোমবার (৪ অক্টোবর) স্থানীয় সময় বিকালে পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বিষয়টি নিশ্চিত করেন।

পার্থ চট্টোপাধ্যায় বলেছেন, আমি আর কোনো বিতর্কের মধ্যে যাচ্ছি না। আমরা রাজ্যপালকে অনুরোধ করেছি, বিধানসভার নিয়ম অনুযায়ী, রীতিনীতি অনুযায়ী আসুন। কাউকে আর ছোট করা নয়, আগামী ৭ অক্টোবর দুপুর ১২টার আগে আমরা চাইছি, বিধানসভায় এসে মুখ্যমন্ত্রীকে শপথবাক্য পাঠ করান।

চিঠি পাওয়ার পর পাল্টা জবাব দিয়েছে রাজভবনও। বিজ্ঞপ্তি জারির মাধ্যমে বলা হয়, নির্বাচন জয়ের পর বিজ্ঞপ্তি জারি করে তা জানানো হোক। তারপর বিষয়টি সম্পর্কে রাজ্যপালকে অবগত করানো হলে, এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন তিনি।

বিশ্লেষকদের মতে, ভারতে সাংবিধানিকভাবে লোকসভার ক্ষেত্রে শপথগ্রহণ করানোর দায়িত্ব রাষ্ট্রপতির। রাজ্য বিধানসভার ক্ষেত্রে সেই দায়িত্ব রাজ্যপালের। কিন্তু প্রায় সব ক্ষেত্রেই সাংসদ, বিধায়কদের শপথগ্রহণের দায়িত্ব রাষ্ট্রপতি বা রাজ্যপাল দিয়ে থাকেন তার মনোনীত ব্যক্তিকে। তাই লোকসভা বা বিধানসভার সাধারণ নির্বাচনে জয়ী হলে সাধারণত সংসদ সদস্য-বিধায়কদের শপথবাক্য পাঠ করান প্রোটেম স্পিকার।

আরও পড়ুন : ভারতে আন্দোলনরত কৃষকদের গাড়ি চাপা দেওয়ার ভিডিয়ো ভাইরাল

স্পিকার নির্বাচনে পরাজিত হলে, লোকসভার ক্ষেত্রে দায়িত্ব দেওয়া হয় স্পিকারকে। আর বিধানসভার ক্ষেত্রে রাজ্যপাল সেই দায়িত্ব দেন সংশ্লিষ্ট বিধানসভার স্পিকারকে। এক্ষেত্রে স্পিকারদের সেই ক্ষমতা প্রদান করেন রাষ্ট্রপতি বা রাজ্যপাল।

যদিও রাজভবন সূত্রের খবরে জানা গেছে, রাজ্যপালের দেওয়া সেই ক্ষমতা এবার প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

আরও পড়ুন : লিবিয়ায় বাংলাদেশিসহ ইউরোপগামী ৫০০ অভিবাসী আটক

উল্লেখ্য, ভবানীপুর বিধানসভা আসনের উপ নির্বাচনে প্রার্থী হয়েছিলেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গেল ৩০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয় ওই ভোটগ্রহণ। এরপর রবিবার (৩ অক্টোবর) ভোট গণনা শেষে পূর্ণাঙ্গ ফলাফল প্রকাশ করে নির্বাচন কমিশন। যেখানে ভবানীপুরে ৫৮ হাজার ৮৩২ ভোটের ব্যবধানে বিজয়ী হন মমতা।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড