• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতে আন্দোলনরত কৃষকদের গাড়ি চাপা দেওয়ার ভিডিয়ো ভাইরাল 

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ অক্টোবর ২০২১, ১১:৪২
ভারতে আন্দোলনরত কৃষকদের গাড়ি চাপা দেওয়ার ভিডিয়ো ভাইরাল 
ভারতে আন্দোলনরত কৃষকদের ওপর গাড়ি তুলে দেওয়া হচ্ছে (ছবি : দ্য হিন্দু)

ভারতের কেন্দ্রীয় প্রতিমন্ত্রী অজয় মিশ্র ও রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী কেশব মৌর্যর সফরের প্রতিবাদে বিক্ষোভ করছিলেন উত্তরপ্রদেশ রাজ্যের লখিমপুর খেরি এলাকার কৃষকরা। অভিযোগ উঠেছে, আন্দোলন চলাকালে কেন্দ্রীয় মন্ত্রী ছেলে আকাশ মিশ্রর গাড়ি দুই কৃষককে পিষে দেয়। যদিও সেই অভিযোগ এরই মধ্যে অস্বীকার করেন অজয়।

সোমবার (৪ অক্টোবর) দিবাগত রাতে ঘটনাটির একটি ভিডিয়ো সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করে প্রধান বিরোধী দল কংগ্রেস। সেখানে দেখা যায়, আন্দোলনরত কৃষকদের পিষে দিয়ে এগিয়ে যাচ্ছে কনভয়ের গাড়ি।

কংগ্রেসের টুইট করা ভিডিয়োতে দেখা যাচ্ছে, সড়কের উপরে দাঁড়িয়ে বিক্ষোভ দেখাচ্ছেন বেশ কয়েকজন। হঠাৎ একটি জিপ এসে তাদের সজোরে ধাক্কা মারে। গাড়ির ধাক্কায় সাদা জামা ও সবুজ পাগড়ি পরা এক ব্যক্তি জিপের বনেটে গিয়ে পড়েন। আরও কয়েকজন প্রাণ বাঁচাতে রাস্তার পাশে ঝাঁপ দেন। জিপ বেরিয়ে যাওয়ার পর তার ঠিক পেছনে আরও একটি গাড়ি চলে যায়। তারপরই দেখা যায় সড়কের উপরে বেশ কয়েকজন পড়ে আছেন। এ সময় তাদের সাহায্য করতে দ্রুত ছুটে আসেন বাকিরা। যদিও ভিডিয়োটির সত্যতা এখন পর্যন্ত যাচাই করা যায়নি।

গেল রবিবারের এ ঘটনার পরে আকাশসহ কয়েকজনের বিরুদ্ধে খুনের মামলা করেছে পুলিশ। ভারতের হাইকোর্টের এক অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে তদন্তের নির্দেশ দিয়েছে যোগী সরকার। যদিও সংঘর্ষের ঘটনার সঙ্গে নিজের ছেলে যুক্ত নয় বলে ইতোমধ্যে দাবি করেছেন মন্ত্রী। অজয় বলেন, আমার ছেলে ঘটনার সময় সেখানে ছিল না। ওর বিরুদ্ধে ওঠা সব অভিযোগ পুরোপুরি মিথ্যা।

তার দাবি, দুর্ঘটনায় নিহত আটজনের মধ্যে রয়েছেন তার গাড়ির চালক এবং বিজেপির তিনকর্মী। এ চারজনকে পিটিয়ে আহত করা হয়েছে বলে অভিযোগ করেছেন তিনি। অজয় বলেন, আমার চালক গাড়ি চালাচ্ছিলেন। দুষ্কৃতকারীরা পাথর ছুড়লে গাড়ি নিয়ন্ত্রণ হারায় এবং দুই কৃষক বাহনটির নিচে চাপা পড়েন। এরপর তিন বিজেপি কর্মী এবং চালককে পিটিয়ে মারা হয় এবং গাড়িতে আগুন লাগানো হয়।

আরও পড়ুন : লিবিয়ায় বাংলাদেশিসহ ইউরোপগামী ৫০০ অভিবাসী আটক

ঘটনার জেরে এরই মধ্যে লখিমপুর ও লখনউয়ে ১৪৪ ধারা জারি করা হয়েছে। সেখানে ক্ষমতাসীন বিজেপি সরকারের বিরুদ্ধে সরব হয়েছেন বিরোধীরা। সোমবার তৃণমূলের পাঁচ সাংসদ কাকলি ঘোষ দস্তিদার, দোলা সেন, প্রতিমা মণ্ডল, আবির রঞ্জন বিশ্বাস এবং সুস্মিতা দেব লখিমপুরে গিয়েছেন। কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী, সমাজবাদী পার্টি নেতা অখিলেশ যাদব লখিমপুর যাওয়ার চেষ্টা করলে তাদের আটক করে পুলিশ।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড