• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

টুইটার অ্যাকাউন্ট ফিরে পেতে আদালতের দ্বারস্থ ট্রাম্প

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ অক্টোবর ২০২১, ১২:১৪
টুইটার অ্যাকাউন্ট ফিরে পেতে আদালতের দ্বারস্থ ট্রাম্প
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : সিবিএস নিউজ)

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নিজের বন্ধ হয়ে যাওয়া অ্যাকাউন্ট ফিরে পেতে আদালতে আবেদন জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ জন্য শুক্রবার স্থানীয় সময় বিকালে ফ্লোরিডার একটি ফেডারেল আদালতে আবেদন করতেও দেখা গেছে।

শনিবার (২ অক্টোবর) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন তথ্যটি নিশ্চিত করেছে। যদিও বিষয়টি নিয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি টুইটার কর্তৃপক্ষ।

সংবাদে বলা হয়, যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের প্রতীক ওয়াশিংটন ডিসির ক্যাপিটল ভবনে হামলা ও সহিংসতা চালাতে সমর্থকদের উস্কানি দেওয়ার অভিযোগে চলতি বছরের জানুয়ারি মাসে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও টুইটারে নিষিদ্ধ হন ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প সমর্থকদের সেদিনের সেই তাণ্ডবে পুলিশ কর্মকর্তাসহ পাঁচজন নিহত হয়েছিলেন। ভয়াবহ সেই আক্রমণের ফলে যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের ভিত কেঁপে উঠেছিল।

এ ঘটনার পর ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট বন্ধ করার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। প্রায় ১০ বছরেরও বেশি সময় যাবত ব্যবহার হওয়া ওই অ্যাকাউন্টটিতে ট্রাম্পের প্রায় নয় কোটি অনুসরণকারী ছিলেন। তবে ক্যাপিটল হিলে হামলায় ডোনাল্ড ট্রাম্প উসকানি দিয়েছেন, এমন অভিযোগ তুলে টুইটার কর্তৃপক্ষ বিশ্বের ক্ষমতাধর ব্যক্তিটির অ্যাকাউন্ট চিরতরে বন্ধ করে দেয়।

আরও পড়ুন : চীনা ঋণ নিয়ে যেভাবে বিপাকে পড়ছে বহু দেশ

এছাড়া ট্রাম্পের অ্যাকাউন্ট বন্ধের পাশাপাশি গত জানুয়ারিতেই তার ৭০ হাজারের বেশি সমর্থকের অ্যাকাউন্ট বন্ধের কথা জানিয়েছিল টুইটার। বন্ধ হয়ে যাওয়া ৭০ হাজারের বেশি এসব অ্যাকাউন্টের অধিকাংশই চরমপন্থি গোষ্ঠী কিউঅ্যাননের।

এর আগে গেল ৭ জানুয়ারি ফেসবুক ও ইন্সটাগ্রামেও ডোনাল্ড ট্রাম্পের প্রতি নিষেধাজ্ঞা আরোপ করা হয়। পরবর্তীকালে ওভারসাইট বোর্ডের পর্যালোচনায় ফেসবুকে ট্রাম্পকে ২০২৩ সাল পর্যন্ত নিষিদ্ধ করা হয়।

কিন্তু এরপর থেকে বিভিন্ন সময়ই নিজের সোশ্যাল মিডিয়ার অ্যাকাউন্টগুলো ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়ে আসছিলেন ডোনাল্ড ট্রাম্প। সেসবে কাজ না হওয়ায় এবার সরাসরি আদালতের দ্বারস্থ হলেন সাবেক এই রিপাবলিকান প্রেসিডেন্ট।

এ দিকে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, নিজের টুইটার অ্যাকাউন্ট ফিরে পাওয়ার জন্য আদালতে আবেদন করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আবেদনে টুইটারের সিদ্ধান্তের বিরুদ্ধে যুক্তি হিসেবে তালেবানের প্রসঙ্গ টেনেছেন তিনি।

আরও পড়ুন : নারী শিক্ষায় তালেবানের পদক্ষেপকে হতাশাজনক

আদালতে দেওয়া আবেদনে বলা হয়, টুইটার কর্তৃপক্ষ তালেবানকে আফগানিস্তানজুড়ে তাদের বিজয়ের খবর নিয়ে নিয়মিত টুইট করতে দিয়েছে। অপর দিকে তার ‘বিভ্রান্তিকর তথ্য’ আখ্যা দিয়ে তার টুইটগুলো সরিয়ে ফেলা হয়।

উল্লেখ্য, চলতি বছরের ৬ জানুয়ারি ওয়াশিংটন ডিসির ক্যাপিটল ভবনে কংগ্রেসের যৌথ অধিবেশনে হামলা চালায় ট্রাম্প সমর্থকরা। কংগ্রেসের যৌথ ওই অধিবেশনে সেদিন জো বাইডেনকে আনুষ্ঠানিক ভাবে পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করার প্রস্তুতি চলছিল।

এক পর্যায়ে ক্যাপিটল হিল ভবনের নিরাপত্তা ব্যারিকেড ও মূল ফটক ভেঙে ভিতরে ঢুকে পড়েন ট্রাম্প সমর্থকরা। হামলাকারীদের মধ্যে অনেকেই ছিল সশস্ত্র। এরপর ভেতরে ঢুকে সিনেট হলে রীতিমতো তাণ্ডব চালায় তারা।

আরও পড়ুন : লিবিয়ায় চার হাজার অভিবাসী আটক

শুধু তা-ই নয়, স্পিকার ন্যান্সি পেলোসিসহ বেশ কয়েকজন আইনপ্রণেতার কার্যালয়ও তছনছ করে তারা। আক্রমণ, সংঘর্ষে এক পুলিশ সদস্যসহ নিহত হন পাঁচজন। এরপরই ফেসবুক, টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ধীরে ধীরে নিষিদ্ধ হন ডোনাল্ড ট্রাম্প।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড