• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্ব শান্তি দিবস আজ

  অধিকার ডেস্ক

২১ সেপ্টেম্বর ২০২১, ০৯:২৮
শান্তি
ছবি : প্রতীকী

বিশ্ব শান্তি দিবস আজ (২১ সেপ্টেম্বর)। প্রতিবছর যুদ্ধ, হিংসা, হানাহানি বন্ধ করে শান্তির পৃথিবী গড়তে জাতিসংঘ ঘোষিত এ দিবসটি পালিত হয় বিশ্বজুড়ে। এ বছর দিবসটির মূল প্রতিপাদ্য ‘রিকভারিং বেটার ফর অ্যান ইকুইটেবল অ্যান্ড সাসটেইনেবল ওয়ার্ল্ড’। বাংলায় যার অর্থ দাঁড়ায় ‘একটি স্থিতিশীল ও সমতার বিশ্বের জন্য আরও ভালো অবস্থার পুনরুদ্ধার’।

দিবসটি উপলক্ষে দেওয়া বাণীতে বিশ্ব শান্তি দিবসের ২৪ ঘণ্টা বিশ্বের সব প্রান্তে যুদ্ধবিরতি পালনের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও। তিনি বলেন, মানব পরিবার হিসেবে আমরা এমন এক অবশ্যম্ভাবী পরিস্থিতির মুখোমুখি হয়েছি, যেখানে যেকোনো একটি বিকল্প বেছে নিতে হবে, শান্তি অথবা দীর্ঘস্থায়ী সংকট। আমাদের অবশ্যই যেকোনো একটি বিকল্প বেছে নিতে হবে। এ কারণেই আজ আমি ২৪ ঘণ্টার যুদ্ধবিরতির আহ্বান জানাচ্ছি।

তিনি আরও বলেন, অসমতা কমাতে ও সমতা নিশ্চিত করতে আমাদের শান্তি প্রয়োজন। পরস্পরের ওপর আস্থা ফেরাতে এবং সঠিক তথ্য ও বিজ্ঞানে বিশ্বাস রাখতে আমাদের শান্তি প্রয়োজন।

একই বাণীতে জাতিসংঘ মহাসচিব বলেন, মানবতার এক সংকটময় মুহূর্তে এ বছর আন্তর্জাতিক শান্তি দিবস এসেছে। কোভিড-১৯ আমাদের বিশ্বটাকে একেবারে ওলট-পালট করে দিয়েছে। এ অবস্থার মধ্যে সংঘাত নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। জলবায়ু পরিস্থিতি দিনে দিনে আরও গুরুতর হচ্ছে। অসমতা ও দারিদ্র্য আরও বাড়ছে।

উল্লেখ্য, ১৯৮১ সালে একটি যুদ্ধমুক্ত, শান্তিময় বিশ্ব প্রতিষ্ঠার লক্ষ্যে জাতিসংঘ সাধারণ পরিষদে গৃহীত প্রস্তাব (নম্বর : ৩৬/৬৭) অনুযায়ী প্রতিবছর সেপ্টেম্বর মাসের তৃতীয় মঙ্গলবার বিশ্ব শান্তি দিবস পালনের সিদ্ধান্ত হয়। পরবর্তীতে ২০০১ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে গৃহীত অপর এক প্রস্তাবের (৫৫/২৮২) আলোকে ২০০২ সাল থেকে প্রতিবছর ২১ সেপ্টেম্বর বিশ্ব শান্তি দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত হয়।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড