• শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

১০০ কোটি ডলার সহায়তা পাচ্ছে আফগানিস্তান

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ সেপ্টেম্বর ২০২১, ১১:০১
১০০ কোটি ডলার সহায়তা পাচ্ছে আফগানিস্তান
মাঠে খেলছে আফগান শিশুরা (ছবি : আল-জাজিরা)

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানে ১০০ কোটি মার্কিন ডলারের বেশি আর্থিক সহায়তা প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে দাতারা। সশস্ত্র ইসলামিক সংগঠন তালেবানের ক্ষমতাগ্রহণের পর দেশটিতে বিপর্যয়কর পরিস্থিতি সৃষ্টির প্রসঙ্গে জাতিসংঘের হুঁশিয়ারির পর দাতারা এই আর্থিক সহায়তা দেওয়ার নিশ্চয়তা দিল।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজ ও কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা বিষয়টি নিশ্চিত করেছে। মিডিয়াগুলো বলছে, সোমবার (১৩ সেপ্টেম্বর) জেনেভায় জাতিসংঘের আয়োজিত একটি কনফারেন্সে আফগানিস্তানে সহায়তা প্রদানের প্রসঙ্গে দাতারা এই অঙ্গীকারটি করেন। তালেবান বাহিনীর ক্ষমতাগ্রহণের পর আফগান ভূখণ্ডে বড় ধরনের মানবিক বিপর্যয়ের আশঙ্কা করছে জাতিসংঘ। মূলত সেই বিপর্যয় এড়াতে বৈশ্বিক সহায়তার আহ্বান জানিয়ে জেনেভায় এই কনফারেন্সটির আয়োজন করা হয়েছিল।

সোমবার জেনেভার ওই দাতা সম্মেলনে জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেস বলেছেন, আফগানিস্তান এবং দেশটির জনগণের এখন জরুরি প্রয়োজনগুলো মেটাতে দাতাদের কাছে দ্রুততার সঙ্গে ৬০ কোটি মার্কিন ডলার সহায়তা প্রদানের অনুরোধ জানিয়েছিল জাতিসংঘ। যদিও সংস্থাটির এই অনুরোধের বিপরীতে এখন পর্যন্ত ঠিক কত টাকা দেওয়ার অঙ্গীকার করা হয়েছে; তা এখনই বলা সম্ভব হচ্ছে না।

কনফারেন্সের উদ্বোধনী বক্তব্যে গুতেরেস বলেছেন, টানা কয়েক দশক যাবত যুদ্ধ, সংগ্রাম আর নিরাপত্তাহীনতার মধ্যে থাকার পর আফগান জনগণ এখন কার্যত তাদের সবচেয়ে কঠিন সময় পার করছেন। তাদের এখন বেঁচে থাকার রসদ প্রয়োজন।

জাতিসংঘের মহাসচিব বলেন, বর্তমান সময়ে আফগানিস্তানে অর্থনৈতিক কর্মকাণ্ড খুবই সীমিত। এর অর্থ হচ্ছে- দেশটিতে মৌলিক অনেক অর্থনৈতিক কর্মকাণ্ড হচ্ছে না।

আরও পড়ুন : উত্তরপ্রদেশে ডেঙ্গুতে ৬০ জনের মৃত্যু

জেনেভা থেকে আল-জাজিরার কূটনৈতিক প্রতিবেদক জেমস বায়েস জানিয়েছেন, আফগানিস্তানে সহায়তার প্রসঙ্গে জাতিসংঘের আহ্বানে আন্তর্জাতিক সম্প্রদায় যেভাবে সাড়া দিয়েছে তাতে মহাসচিব গুতেরেস ‘ভীষণই সন্তুষ্ট’।

গুতেরেস অবশ্য জানিয়েছেন, তালেবানের সঙ্গে কাজ করা ছাড়া আফগানিস্তানের ভেতরে মানবিক সহায়তা পৌঁছে দেওয়া সম্ভব নয়। কনফারেন্সের সাইড লাইনে সাংবাদিকদের তিনি বলেন, বর্তমান সময়ে তাই তালেবানের সঙ্গে সংযোগ স্থাপন করা খুবই গুরুত্বপূর্ণ।

এ দিকে আফগানিস্তানে ৬৪ মিলিয়ন মার্কিন ডলার সহায়তার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড কনফারেন্সে বলেন, আফগানিস্তানে নতুন করে প্রায় ৬৪ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের মানবিক সহায়তা দেবে ওয়াশিংটন।

সংস্থাটি জানিয়েছে, তালেবান কাবুলের ক্ষমতা দখলের পর আফগানিস্তানে মানবিক সংকটের সৃষ্টি হয়েছে। যদিও ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, গত মাসে তালেবান আফগানিস্তানের ক্ষমতার কেন্দ্রে আসার আগে থেকেই দেশটির অর্ধেক জনসংখ্যা- ১ কোটি ৮০ লাখ মানুষ - বিদেশি সহায়তার ওপর নির্ভরশীল ছিলেন।

আরও পড়ুন : দাবানলে পুড়ছে স্পেন

জাতিসংঘের কর্মকর্তারা এবং সহায়তা প্রদানকারী সংস্থাগুলো বলছে, তালেবান ক্ষমতায় আসার পর খাবার ও অর্থের অভাবে এই সংখ্যা আরও বৃদ্ধি পেয়েছে। দ্রুতগতিতে তালেবানের ক্ষমতা দখল এবং পশ্চিমা দেশগুলোর সমর্থিত সরকারের পতনের পর আফগানিস্তানে বিলিয়ন বিলিয়ন ডলারের বৈদেশিক সহায়তা আকস্মিকভাবেই বন্ধ হয়ে যায়। আর এতেই দেশটিতে মানবিক সংকট আরও প্রকট হয়ে ওঠে।

জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেস বলছেন, কাজ চালাতে তার সংস্থা অর্থনৈতিকভাবে সংগ্রাম করছে। গত শুক্রবার সাংবাদিকদের তিনি বলেন, বর্তমান পরিস্থিতিতে নিজ কর্মচারীদের বেতনও দিতে পারছে না জাতিসংঘ।

গত ১৫ আগস্ট তালেবান যোদ্ধাদের রাজধানী কাবুলে প্রবেশ এবং গোটা আফগানিস্তানে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার মধ্য দিয়ে আফগানদের নগদ অর্থের সংকট দেখা দেয়। বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে অর্থপ্রবাহ বন্ধ এবং যুক্তরাষ্ট্র আফগানিস্তানের রিজার্ভ আটকে দেওয়ায় পরিস্থিতি বর্তমানে চরম আকার নিয়েছে।

আরও পড়ুন : চীনে আঘাত হানছে শক্তিশালী টাইফুন ‘চ্যানথু’

আফগানিস্তানজুড়ে ব্যাংক ব্যবস্থা এখনো সচল হয়নি। মধ্যবিত্তরাও অর্থ উত্তোলন করতে পারছেন না। অনেকে তুলতে পারলেও সপ্তাহে তার সীমা নির্ধারণ করে দেওয়া হয়েছে ২০ হাজার আফগানি। নতুন সরকার রিজার্ভে প্রবেশাধিকার পাচ্ছে না। আন্তর্জাতিক সম্প্রদায়ও অর্থ সহায়তা বন্ধ করে দিয়েছে। সব মিলে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড