• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজ ভয়াবহ নাইন-ইলেভেন

  আন্তর্জাতিক ডেস্ক

১১ সেপ্টেম্বর ২০২১, ১১:১৯
ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। আধুনিক ইতিহাসের সবচেয়ে ভয়াবহ হামলায় সেদিন প্রায় ৩ হাজার মানুষ নিহত হন। এরপর তৎকালীন প্রেসিডেন্ট বুশের প্রশাসন সন্ত্রাস দমনের নামে আফগানিস্তানে যুদ্ধ শুরু করে।

অন্যতম দীর্ঘ এই যুদ্ধ শেষ হতে সময় লেগেছে ১৯ বছর, ১০ মাস, ২৩ দিন। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের হিসাব মতে, এই যুদ্ধে মারা গেছে কমপক্ষে ২৩২৫ জন মার্কিন সেনা। এর পাশাপাশি ঠিক কতজন বেসামরিক মানুষ নিহত হয়েছেন, তার কোনো হিসেব নেই।

সন্ত্রাসের বিরুদ্ধে বৈশ্বিক যুদ্ধ আফগানিস্তানে শুরু হলেও একপর্যায়ে তা ইরাকে পৌঁছে যায়, এমন কি বিশ্বের বিভিন্ন স্থানে, আফ্রিকা পর্যন্ত এর বিস্তৃতি ঘটে। ইরাকে এই সংঘাতে প্রায় ৪ হাজার ৫০০ আমেরিকান সেনা সদস্য এবং লাখ লাখ বেসামরিক লোক নিহত হয়েছেন।

আগস্টের শেষ নাগাদ আফগানিস্তান থেকে সকল মার্কিন সেনাকে প্রত্যাহারের সিদ্ধান্তের পর থেকে বাইডেন প্রশাসন গত ২০ বছরকে পেছনে ফেলে রেখে আসার জন্য বেশ কিছু চূড়ান্ত পদক্ষেপ নিয়েছে। এছাড়া ১১ সেপ্টেম্বরের ঘটনাবলীর ওপর আলোকপাত করতে পারে এমন কিছু নথি-পত্রকে গোপনীয়তামুক্ত করেছে এবং আমেরিকানদের প্রত্যাহারের পর আফগানিস্তানে ক্ষমতা দখলকারী তালেবান সরকার থেকে দূরত্ব বজায় রেখে পর্যবেক্ষণ করছে।

নাইন ইলেভেনের স্মরণে শনিবার তিনটি জায়গা পরিদর্শন করবেন প্রেসিডেন্ট জো বাইডেন। নিউইয়র্ক সিটি, পেন্টাগন এবং পেনসিলভেনিয়ার শ্যাঙ্কসভিলের মাঠে যাবেন তিনি। পেনসিলভেনিয়ার শ্যাঙ্কসভিলের মাঠে পৃথকভাবে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসও শ্রদ্ধা জানাবেন।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড