• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বকে আফগানিস্তানের সঙ্গে থাকতে বলছেন ইমরান খান

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ সেপ্টেম্বর ২০২১, ১৩:৩৩
বিশ্বকে আফগানিস্তানের সঙ্গে থাকতে বলছেন ইমরান খান
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (ছবি : দ্য ডন)

বিশ্ববাসীকে অবশ্যই যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানের সঙ্গে যুক্ত থাকতে হবে বলে জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সংঘাতে কবলিত দেশটির মানবিক চাহিদা পূরণ, প্রয়োজন নিরূপণ ও অর্থনৈতিক সহায়তা এবং স্থিতিশীলতা নিশ্চিতের মাধ্যমে শরণার্থী সংকট মোকাবিলায় বিশ্বকে আরও বেশি তাদের সঙ্গে যুক্ত থাকতে হবে বলে মন্তব্য করেছেন তিনি।

শনিবার (৪ সেপ্টেম্বর) জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেসের সঙ্গে এক ফোনালাপে ইমরান খান কথাগুলো বলেন। রবিবার (৫ সেপ্টেম্বর) সংবাদ প্রকাশের মাধ্যমে তথ্যটি জানিয়েছে ভারতীয় বার্তা সংস্থা পিটিআই।

প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানের চলমান সংকটময় পরিস্থিতি নিয়ে শনিবার জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেসের সঙ্গে টেলিফোনে কথা বলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। বিশেষ করে দেশটির মানবাধিকার পরিস্থিতি ছিল তাদের আলোচনার মূল ফোকাস।

পরবর্তীকালে পাকিস্তানের প্রধানমন্ত্রীর দফতর থেকে পাঠানো বিবৃতিতে জানানো হয়, বিদ্যমান পরিস্থিতিতে আফগানিস্তানের সঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়ের আরও বেশি যুক্ত থাকার প্রসঙ্গে গুতেরেসের সঙ্গে ফোনালাপের সময় জোর দেন ইমরান খান। একই সঙ্গে আফগান ভূখণ্ডের অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত এবং মানবিক প্রয়োজনগুলো পূরণে বিশ্বকে অগ্রাধিকার ভিত্তিতে জরুরি উদ্যোগ নিতে হবে বলেও তিনি জানিয়েছেন।

পাক প্রধানমন্ত্রী বলেছেন, এ ধরনের গুরুত্বপূর্ণ পদক্ষেপের মাধ্যমেই কেবল আফগানিস্তানে নিরাপত্তা ফিরে আসবে। একই সঙ্গে আফগান নাগরিকদের গণহারে দেশত্যাগের হিড়িকও প্রতিরোধ করা যাবে। আর এর মাধ্যমেই কেবল আফগানিস্তানের শরণার্থী সংকট নিরসন করা সম্ভব।

আরও পড়ুন : পাক গোয়েন্দা প্রধানের আকস্মিক কাবুল সফর

বিবৃতিতে দাবি করা হয়, ফোনালাপে আফগানিস্তানে শান্তি, স্থিতিশীলতা ও অন্তর্ভুক্তিমূলক রাজনৈতিক সমাধান নিশ্চিতে জোর দেন ইমরান খান। যুদ্ধবিধ্বস্ত ওই দেশটিতে প্রয়োজনীয় মানবিক সহায়তা প্রদানের মাধ্যমে জাতিসংঘ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলেও মন্তব্য করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড