• সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাক গোয়েন্দা প্রধানের আকস্মিক কাবুল সফর

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ সেপ্টেম্বর ২০২১, ১২:২৬
পাক গোয়েন্দা প্রধানের আকস্মিক কাবুল সফর
কাবুল বিমানবন্দরের ভিআইপি কক্ষে আইএসআই প্রধান লে. জেনারেল ফাইজ হামিদ (ছবি : ইন্ডিয়া টিভি)

আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবান যোদ্ধাদের দখলে যাওয়ার পর প্রথমবারের মতো কাবুল সফর করলেন পাকিস্তানের সেনা গোয়েন্দা সংস্থার (আইএসআই) প্রধান লে. জেনারেল ফাইজ হামিদ। এবার তালেবান নেতাদের আমন্ত্রণে তিনি আফগানিস্তান সফর করছেন বলে জানিয়েছে পাক মিডিয়া দ্য ট্রিবিউন।

এর আগে তালেবান বাহিনী জানিয়েছিল, শনিবার তাদের নয়া সরকারের মন্ত্রিসভা ঘোষিত হবে এবং পরিকল্পিত ওই ঘোষণার দিন জেনারেল হামিদ কাবুলে সফরে যান। যদিও শেষ পর্যন্ত সেই পরিকল্পনা পিছিয়ে দেয় বাহিনীটির নেতারা।

প্রতিবেদনে বলা হয়, শনিবার শক্তিশালী একটি প্রতিনিধিদল নিয়ে জেনারেল ফাইজ হামিদ কাবুলে পৌঁছেছেন। জনপ্রিয় আফগান নিউজ চ্যানেল তোলো নিউজ এরই মধ্যে জেনারেল হামিদের কাবুল সফরের একটি ছবি প্রকাশ করেছে।

তালেবান বাহিনীর হাতে কাবুলের নিয়ন্ত্রণ চলে যাওয়ার পর জেনারেল হামিদ হচ্ছেন আফগানিস্তান সফরকারী সবচেয়ে পদস্থ পাকিস্তানি কোনো কর্মকর্তা। তালেবানের আমন্ত্রণে সফরটি অনুষ্ঠিত হচ্ছে বলে এরই মধ্যে ঘোষণা এসেছে। সফরকালে আইএসআই প্রধান নিজের তালেবানি সমকক্ষ নাজিবুল্লাহসহ বাহিনীটির অন্যান্য কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ করবেন।

আরও পড়ুন : প্রশান্ত মহাসাগরে মার্কিন হেলিকপ্টার বিধ্বস্তে নিহত ৫

জেনারেল ফাইজ হামিদের কাবুল সফর প্রসঙ্গে এর চেয়ে আর বেশি কোনো তথ্য প্রচার করা হয়নি। এমনকি তালেবান নেতাদের পক্ষ থেকেও এ ব্যাপারে এখনো কিছু জানানো হয়নি।

বিশ্লেষকদের মতে, জেনারেল হামিদ এমন সময় কাবুল সফরে গেলেন যখন তালেবান নিজেদের সরকার গঠনের দিনক্ষণ তৃতীয়বারের মতো পিছিয়ে দিল। ফলে এই জল্পনা জোরদার হয়েছে যে, সরকার গঠনের বিষয়ে এখনো অন্তর্দ্বন্দ্বে ভুগছে তালেবান।

আরও পড়ুন : ‘সরকার গঠন চূড়ান্ত পর্যায়ে তালেবান’

উল্লেখ্য, তালেবানের পরিকল্পিত সরকার গঠনের দিন আইএসআই প্রধানের কাবুল সফরের প্রতীকী গুরুত্বকেই বেশি অগ্রাধিকার দেওয়া হচ্ছে। এর মাধ্যমে পাকিস্তান সবাইকে এ কথা বোঝাতে চেয়েছে যে, বিশ্বের অন্য যে কোনো রাষ্ট্রের চাইতে বিশেষ করে নয়াদিল্লির মোকাবিলায় কাবুলের নিয়ন্ত্রণ গ্রহণের দিক দিয়ে ইসলামাবাদ অনেকটাই এগিয়ে রয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড