• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১  |   ৪১ °সে
  • বেটা ভার্সন
sonargao

৩০ বছর পর যুক্তরাষ্ট্র থেকে ফিরলেন ইসরায়েলি গুপ্তচর

নেতানিয়াহুর উষ্ণ সংবর্ধনা

  আন্তর্জাতিক ডেস্ক

৩১ ডিসেম্বর ২০২০, ১৩:৫৪
৩০ বছর পর যুক্তরাষ্ট্র থেকে ফিরল ইসরায়েলি গুপ্তচর
বিমানবন্দরে ইসরায়েলি গুপ্তচরের হাতে নাগরিকত্বের কার্ড তুলে দিচ্ছেন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (ছবি : রয়টার্স)

দীর্ঘ ৩০ বছর কারাগারে আটক থাকার পর ইসরায়েলি গুপ্তচর ও সাবেক মার্কিন নৌবাহিনীর বিশ্লেষক জোনাথন পোলার্ড নিজের স্ত্রীকে নিয়ে বুধবার (৩০ ডিসেম্বর) তেল আবিবে পৌঁছেছেন। বিমানবন্দরে পোলার্ডকে (৬৬) উষ্ণ সংবর্ধনা দিয়ে স্বাগত জানান খোদ ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

এনবিসি নিউজের খবরে বলা হয়, সাবেক মার্কিন গোয়েন্দা বিশ্লেষক পোলার্ড আশির দশকে ইসরায়েলের কাছে যুক্তরাষ্ট্রের গোপন সামরিক তথ্য বিক্রি করেছিলেন। ১৯৮৫ সালে তার গুপ্তচরবৃত্তির তথ্য ফাঁস হয়ে গেলে তিনি ওয়াশিংটনের ইসরাইলি দূতাবাসে আশ্রয় নেওয়ার চেষ্টা করেন। যদিও এর আগেই তাকে গ্রেপ্তার করে যুক্তরাষ্ট্র।

ধরা পড়ার পর নিজের দোষ স্বীকার করে নেন পোলার্ড। পরবর্তীকালে ১৯৮৭ সালে পোলার্ডকে যাবজ্জীবন কারাদণ্ড দেয় মার্কিন আদালত।

তবে ২০১৫ সালের দিকে প্যারোলে ছাড়া পান তিনি। অবশ্য তার উপর জারি ছিল পাঁচ বছর মেয়াদী ভ্রমণ নিষেধাজ্ঞা। জেলে থাকা অবস্থায়ই ১৯৯৫ সালে ইসরায়েলি নাগরিকত্ব পান পোলার্ড।

আরও পড়ুন : সোলাইমানি হত্যায় আরও চাঞ্চল্যকর তথ্য ফাঁস!

অত্যন্ত ঘনিষ্ঠ বন্ধু হলেও যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের মধ্যে দীর্ঘদিন ধরেই পোলার্ডের গুপ্তচরবৃত্তি তিক্ত ইস্যু হিসেবে জিইয়ে ছিল। কিন্তু গত মাসে তার উপর জারি হওয়া ভ্রমণ নিষেধাজ্ঞাটি নবায়ন করেনি মার্কিনি আইন মন্ত্রণালয়।

বিশেষজ্ঞদের মতে, ক্ষমতা শেষ হওয়ার আগে নেতানিয়াহুকে দেওয়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শেষ উপহার ছিল এটি। পোলার্ডের মুক্তি ও ইসরায়েলে গমন নেতানিয়াহুকে আগামী বছরের নির্বাচনে অনেকটা এগিয়ে রাখতে সাহায্য করতে পারে।

ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় অনুসারে, পোলার্ড ও তার স্ত্রী এস্থার বুধবার একই বিমানে করে ইসরায়েলে পৌঁছেছেন। বিমান থেকে নেমেই সেখানকার মাটিতে চুমু খেয়েছেন। এ সময় তাকে স্বাগত জানান নেতানিয়াহু।

আরও পড়ুন : ইয়েমেনের বিমানবন্দরে ভয়াবহ হামলায় নিহত বেড়ে ২৭ (ভিডিয়ো)

প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিবৃতি অনুসারে, ইসরায়েলে নেমে পোলার্ড বলেছেন, ৩৫ বছর বাদে ঘরে ফিরতে পেরে আমরা উচ্ছ্বসিত।

এরপর হিব্রু ভাষায় থ্যাংকসগিভিংয়ের প্রার্থনা করেন নেতানিয়াহু। প্রার্থনা শেষে পোলার্ড ও তার স্ত্রীকে ইসরায়েলি পরিচয়পত্র দেন তিনি। তাদের উদ্দেশে বলেন, এখন আপনারা স্বাধীনতা ও সুখের সঙ্গে নতুন জীবন শুরু করতে পারবেন। আপনারা নিজের বাড়ি এসেছেন।

আরও পড়ুন : করোনার টিকা উৎপাদনে বিশ্বের দশম দেশ ইরান

বিমানবন্দর থেকে তাদের কোথায় নিয়ে যাওয়া হয়েছে সেই বিষয়ে কোনো তথ্য প্রকাশ করা হয়নি। এ দিকে পোলার্ডের ইসরায়েল আগমনের খবরে টুইটারে অভিনন্দন জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিউভেন রিভলিন ও দেশটির বেশ কয়েকজন আইন প্রণেতা।

সূত্র : এনবিসি নিউজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড