• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার টিকা উৎপাদনে বিশ্বের দশম দেশ ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

৩১ ডিসেম্বর ২০২০, ১২:০২
করোনার টিকা উৎপাদনে বিশ্বের দশম দেশ ইরান
মাস্ক মুখে ইরানি নারী (ফাইল ছবি)

প্রাণঘাতী করোনা ভাইরাসের ভ্যাকসিন উৎপাদনে সফলতার জন্য ইসলামি প্রজাতন্ত্র ইরানের তরুণ বিজ্ঞানীদের প্রশংসা করেছেন জাতীয় সংসদের স্পিকার প্যানেলের সদস্য সাইয়্যেদ মোহসেন দেহনাভি।

তিনি বলেছিলেন, করোনা ভাইরাসের ভ্যাকসিন উৎপাদন করে এইসব তরুণ বিজ্ঞানী ইরানকে বিশ্বের সম্মানজনক আসনে বসিয়েছেন। করোনা ভ্যাকসিন উৎপাদনে ইরান এখন বিশ্বের দশম দেশ।

সাইয়্যেদ দেহনাভি বলেন, মার্কিন সর্বোচ্চ চাপ এবং এক তরফা নিষ্ঠুর নিষেধাজ্ঞার মধ্যেও ইরানের বিজ্ঞানীরা স্বাস্থ্যখাতে এই বিশাল সফলতা এনেছেন। এটি দেশের জন্য অনেক বড় সম্মান এবং বিশ্বের উন্নত দেশগুলোর কাতারে বসাতে এসব বিজ্ঞানী সহযোগিতা করেছেন।

ইরানের স্পিকার প্যানেলের এ সদস্য আরও বলেন, বিদেশ থেকে আমদানি করা ভ্যাকসিনের ওপর আমাদের কোনো নজরদারি ছিল না, সেগুলোকে কিনতে হবে শুধুমাত্র বিদেশি কোম্পানির ইস্যু করা সার্টিফিকেটের ওপর ভিত্তি করে কিন্তু দেশে যে ভ্যাকসিন উৎপাদিত হচ্ছে তা সম্পূর্ণভাবে প্রয়োজনীয় নজরদারির ভিত্তিতেই হচ্ছে।

আরও পড়ুন : করোনা মহামারির বছরটি যেভাবে কাটাল শরণার্থীরা

তিনি বলেছিলেন, ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে ইরানের জন্য গৌরবজনক ইতিহাস রয়েছে এবং ১০০ বছর আগে ইরান ভ্যাকসিন তৈরি করেছে যে কথা বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্বীকার করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে- ইরান এবং মিশর ১০০ বছর আগে ভ্যাকসিন উৎপাদনকারী দেশ ছিল।

সূত্র : পার্সটুডে

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড