• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

২০২০ সালে ৫০ সাংবাদিককে হত্যা, গ্রেপ্তার ২৭৪

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ ডিসেম্বর ২০২০, ১১:৫৬
২০২০ সালে ৫০ সাংবাদিককে হত্যা, গ্রেপ্তার ২৭৪
ফিলিস্তিনি সাংবাদিককে গ্রেপ্তার করা হচ্ছে (ফাইল ছবি)

চলতি বছর বিশ্বব্যাপী দায়িত্বপালনের সময় নির্মমভাবে হত্যার শিকার হয়েছেন অন্তত ৫০ জন সাংবাদিক। এদের মধ্যে অধিকাংশের প্রাণ গেছে এমন দেশে, যেখানে কোনো ধরনের যুদ্ধ-বিগ্রহ নেই। সংবাদ স্বাধীনতা বিষয়ক আন্তর্জাতিক সংস্থা রিপোর্টার্স উইদাউট বর্ডারসের (আরএসএফ) বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গত ১ জানুয়ারি থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, চলতি বছর ৮৪ শতাংশ সাংবাদিককে পরিকল্পিতভাবে লক্ষ্যবস্তু বানিয়ে হত্যা করা হয়েছে। ২০১৯ সালে এধরনের হত্যাকাণ্ডের হার ছিল ৬৩ শতাংশ।

আরএসএফ বলছে, অনুসন্ধানী সাংবাদিকরাই সবচেয়ে বেশি আক্রমণের শিকার হয়েছেন। এ বছর অন্তত ১০ জন সাংবাদিক স্থানীয় পর্যায়ে দুর্নীতি বা সরকারি তহবিল অপব্যবহারের খবর প্রকাশ করে হত্যার শিকার হয়েছেন। চারজন প্রাণ হারিয়েছেন সংঘবদ্ধ অপরাধের খবর প্রকাশ করে।

২০২০ সালে সাংবাদিকদের প্রাণহানির ঘটনায় নতুন ধারা যোগ করেছে বিক্ষোভ। এবছর অন্তত সাতজন সাংবাদিক বিক্ষোভের খবর সংগ্রহ করতে গিয়ে মারা গেছেন।

আরও পড়ুন : ইসরায়েলকে ভয় দেখাতে গাজায় প্রতিরোধ সংগঠনগুলোর ভয়ঙ্কর মহড়া

গত বছরের তুলনায় এবছর সাংবাদিক হত্যার সংখ্যা কিছুটা কমেছে। ২০১৯ সালে প্রাণ হারিয়েছিলেন ৫৩ জন সাংবাদিক। চলতি বছর করোনা ভাইরাস মহামারির কারণে অনেকে বাইরে না বেরোনোয় এই সংখ্যা কিছুটা কমেছে বলে ধারণা করা হচ্ছে।

তবে উদ্বেগ তৈরি করেছে, তথাকথিত ‘শান্তিপূর্ণ’ দেশগুলোতে ক্রমাগত সাংবাদিক হত্যার ঘটনা বৃদ্ধি পাওয়ায়। ২০২০ সালে সাংবাদিকদের ৬৮ শতাংশ অনাকাঙ্ক্ষিত প্রাণহানি ঘটেছে যুদ্ধে জড়িত নয় এমন দেশগুলোতে। ২০১৯ সালে এর হার ছিল ৬২ শতাংশ আর ২০১৮ সালে ছিল ৬০ শতাংশ।

সাংবাদিক হত্যার ঘটনায় সবার শীর্ষে রয়েছে মেক্সিকো। এ বছর দেশটিতে অন্তত আটজন সাংবাদিককে হত্যা করা হয়েছে। গত পাঁচ বছর ধরে সেখানে প্রতি বছর আট থেকে ১০ জন সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হচ্ছেন।

আরও পড়ুন : ইসরায়েলের সঙ্গে বন্ধুত্ব সৌদির নিরাপত্তাহীনতা বাড়াবে : ইরান

সাংবাদিকদের জন্য দ্বিতীয় সর্বোচ্চ বিপজ্জনক দেশ ইরাক। সেখানে এবছর প্রাণ হারিয়েছেন ছয়জন। এরপর আফগানিস্তানে পাঁচজন এবং চতুর্থ স্থানে থাকা ভারত-পাকিস্তানে প্রাণ হারিয়েছেন চারজন করে।

আরএসএফের এই প্রতিবেদনের কিছুদিন আগেই আরেকটি উদ্বেগজনক তথ্য দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সাংবাদিক সংস্থা কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে)। তাদের হিসাবে, সাংবাদিক গ্রেপ্তারের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ বছর ২০২০।

এ বছর বিশ্বজুড়ে অন্তত ২৭৪ জন সাংবাদিককে জেলে ঢোকানো হয়েছে। এর আগে একবছরে সর্বোচ্চ সাংবাদিক গ্রেপ্তারের রেকর্ড ছিল ২০১৬ সালে। ওই বছর বিভিন্ন অভিযোগে জেলে গিয়েছিলেন ২৭২ জন।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে নিহত কৃষ্ণাঙ্গ নারীর ভাস্কর্য ভাঙচুর

সিপিজের প্রতিবেদন অনুসারে, ২০২০ সালে বেশিরভাগ সাংবাদিক গ্রেপ্তার হয়েছেন মহামারি ও রাজনৈতিক অস্থিরতার খবর সংগ্রহ করতে গিয়ে। এছাড়া ‘ভুয়া খবর’ প্রকাশের অভিযোগে সাংবাদিক গ্রেপ্তারের ঘটনাও ধীরে ধীরে বাড়ছে। এ নিয়ে টানা পঞ্চম বছর বিশ্বজুড়ে আড়াই শতাধিক সাংবাদিক গ্রেপ্তারের ঘটনা ঘটল।

সূত্র : সিএনএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড