• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে নিহত কৃষ্ণাঙ্গ নারীর ভাস্কর্য ভাঙচুর

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ ডিসেম্বর ২০২০, ১১:২৮
যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে নিহত কৃষ্ণাঙ্গ নারীর ভাস্কর্য ভাঙচুর
যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে নিহত কৃষ্ণাঙ্গ নারীর ভাস্কর্য (ছবি : রয়টার্স)

বাড়িতে অভিযানের সময় গত মার্চে পুলিশের গুলিতে নিহত আফ্রিকান-আমেরিকান নারী ব্রেয়ন্না টেইলরের একটি ভাস্কর্য গুড়িয়ে দেওয়া হয়েছে। দুই সপ্তাহ আগে ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ড শহরে ভাস্কর্যটি স্থাপন করা হয়।

সম্প্রতি ব্রোঞ্জের ওই মূর্তিটি গুড়িয়ে দেওয়া অবস্থায় পাওয়া যায়। ভয়াবহ এই ঘটনাকে বর্ণবাদী আগ্রাসন আখ্যা দিয়ে ভাস্কর্যটি পুনর্নির্মাণের ঘোষণা দিয়েছেন ভাস্কর লিও কারসন। ভাস্কর্য ভাঙার ঘটনায় তদন্ত শুরু করেছে পুলিশ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত মার্চে ব্রেয়ন্না টেইলরের বাড়িতে অভিযানের সময় পুলিশের গুলিতে নিহত হন তিনি। নির্মম এই হত্যাকাণ্ডের পর বর্ণবাদ ও পুলিশি নৃশংসতার বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এই ঘটনার স্মরণে ওকল্যান্ড শহরে টেইলরের হাসিমুখের একটি ভাস্কর্য স্থাপন করেন লিও কারসন।

যার ভিত্তিতে লেখা ছিল: ‘তার নাম : ব্রেয়ন্না টেইলর’।

শনিবার (২৬ ডিসেম্বর) ভাস্কর্যটি গুড়িয়ে দেওয়া অবস্থায় পাওয়ার পর সোমবার (২৮ ডিসেম্বর) রাতে ওকল্যান্ড পুলিশ বিভাগের তরফে বলা হয়েছে, এটি ভাঙার ঘটনায় তদন্ত শুরু হয়েছে। তবে এখন পর্যন্ত কোনো সন্দেহভাজন কিংবা উদ্দেশ্য শনাক্ত হয়নি।

আরও পড়ুন : ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ায় বাধা পাচ্ছেন বাইডেন!

ওকল্যান্ডের মেয়র লিব্বি স্ক্যাফ এই ঘটনাকে ‘আলো এবং ব্রেয়ন্না টেইলরের নামে বিচার দাবির প্রতি একটি ঘৃণ্য হামলা’ আখ্যা দিয়েছেন।

টুইট বার্তায় তিনি লিখেছেন, আমরা সামনে এগোনো অব্যাহত রাখবো; ওকল্যান্ড কোনও ঘৃণাবাদী কর্মকাণ্ড সহ্য করবে না।

আরও পড়ুন : বাইডেনের পর করোনার টিকা নিলেন কমলা

ভাস্কর লিও কারসন স্থানীয় সংবাদমাধ্যমকে বলেছেন, ব্ল্যাক লাইভস ম্যাটারস মুভমেন্টের ন্যায্যতাকে সম্মান দেখাতে তিনি ভাস্কর্যটি স্থাপন করেন। এটি গুড়িয়ে দেওয়ায় তিনি হতাশ এবং ক্ষুব্ধ হয়েছেন। তবে সোমবার এক ঘোষণায় তিনি জানান, ব্রোঞ্জ দিয়ে আবারও মূর্তিটি নির্মাণের মতো পর্যাপ্ত অর্থ তিনি সংগ্রহ করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড