• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসরায়েলের সঙ্গে বন্ধুত্ব সৌদির নিরাপত্তাহীনতা বাড়াবে : ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ ডিসেম্বর ২০২০, ০৯:৩১
ইসরায়েলের সঙ্গে বন্ধুত্ব সৌদির নিরাপত্তাহীনতা বাড়াবে : ইরান
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান (ছবি : আল-জাজিরা)

ইসলামি প্রজাতন্ত্র ইরান বলেছে, ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে বন্ধুত্ব করলে তা সৌদি আরবের জন্য নিরাপত্তাহীনতা ছাড়া আর কিছু বয়ে আনবে না। ইরানের সংসদ স্পিকারের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক বিশেষ সহকারী ও সাবেক উপ পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান এ সতর্কবাণী উচ্চারণ করেছেন।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) তিনি লেবাননের আল-মায়াদিন টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে বলেছিলেন, আমেরিকা ও ইসরায়েলের তাবেদারি করে সৌদি আরব নিজের নিরাপত্তাহীনতাই কেবল বাড়িয়ে যাচ্ছে।

ইয়েমেনের বিরুদ্ধে সৌদি আগ্রাসনকে তিনি ওয়াশিংটন ও তেল আবিবের একটি প্রকল্প বলে উল্লেখ করেন যা ক্রীড়নক হিসেবে বাস্তবায়ন করে দিচ্ছে সৌদি আরব।

কিছু আরব দেশ আপোষ প্রক্রিয়ার মাধ্যমে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের জন্য যে প্রতিযোগিতায় নেমেছে তাতে দুঃখ প্রকাশ করেন আমির আব্দুল্লাহিয়ান। তিনি বলেন, যে আপোষ প্রক্রিয়া মুসলিম দেশগুলো পরস্পরের শত্রুতে পরিণত হয় তা অবশ্যই বর্জনীয়।

আরও পড়ুন : কারাবাখে আবারও হামলার অভিযোগ আজারবাইজানের

গত কয়েক মাসে বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, সুদান ও মরক্কো ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক স্থাপন করেছে। সৌদি আরবের সবুজ সংকেত নিয়ে এসব দেশ তেল আবিবকে স্বীকৃতি দিয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

আরও পড়ুন : হুমকি মোকাবিলায় ইরানের সেনাবাহিনী চূড়ান্তভাবে প্রস্তুত

তারা বলছেন, অচিরেই সৌদি আরবও সব রাখঢাক ঝেড়ে ফেলে কুদস দখলদার ইসরায়েলের সঙ্গে নিজের সম্পর্কের বিষয়টি প্রকাশ করে দিতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড