• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

মোদীর কাছে কৃষকদের রক্তে লেখা চিঠি

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ ডিসেম্বর ২০২০, ১২:০৩
মোদীর কাছে কৃষকদের রক্তে লেখা চিঠি
প্রধানমন্ত্রী মোদীর কাছে আন্দোলনরত কৃষকদের রক্তে লেখা চিঠি (ছবি : দ্য হিন্দু)

ভারতে চলমান কৃষক বিক্ষোভের আঁচ এখনো কমেনি। এবার দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্য রক্ত দিয়ে চিঠি লিখেছেন কৃষকেরা। বিতর্কিত তিনটি কৃষি আইন প্রত্যাহারের দাবিতে এই চিঠি লিখলেন কৃষকরা।

মঙ্গলবার (২২ ডিসেম্বর) সিঙ্ঘু সীমানার কৃষকরা এই চিঠি পাঠিয়েছেন। পাশাপাশি আগামী দিনে আন্দোলন আরও জোরদার করতে চলেছেন কৃষকরা। এদিন বৈঠক করে সেই আন্দোলনের রূপরেখা তৈরি করেছেন তারা। খবর এনডিটিভির

রক্ত দিয়ে খোলা চিঠিতে লেখা হয়েছে, নরেন্দ্র মোদীজি, সুপ্রভাত। আমরা আমাদের রক্ত দিয়ে এই চিঠি লিখছি। আপনি আমাদের দেশের প্রধানমন্ত্রী। আমাদের দেওয়া ভোটে জিতেই আপনি প্রধানমন্ত্রী হয়েছেন। তিনটি আইন পাশ করিয়ে কৃষকদের বিশ্বাসঘাতকতা করা হয়েছে। আপনাকে অনুরোধ করি, এই তিনটি আইন ফিরিয়ে নিন।

এর পাশাপাশি চিঠিতে একাধিক স্লোগানও লিখেছেন কৃষকরা। তারা লিখেছিলেন, ‘কালা কানুন ফিরিয়ে নিন’, ‘কালা কানুন বাতিল করতে হবে’।

আরও পড়ুন : ভারতে কৃষক আন্দোলনের অনুপ্রেরণা নারীরা

সিঙ্ঘু সীমান্তে মঙ্গলবার প্রায় শতাধিক কৃষক রক্তদান করেন। সেখান থেকেই রক্ত নিয়ে পোস্টার লেখা হয়। এর আগে একের পর এক চিঠি লিখছে কেন্দ্রীয় সরকার। সর্বশেষতম চিঠি নিয়ে কৃষকদের অবস্থান কী হবে, তা নিয়ে বুধবার (২৩ ডিসেম্বর) আলোচনায় বসবেন কৃষকরা। সেখানে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে বিক্ষুব্ধ কৃষক সংগঠনের সূত্রে খবর।

দিল্লি পুলিশের পক্ষ থেকে বার্তা সংস্থা এএনআইকে বলা হয়েছে, প্রতিবাদরত কৃষকদের সঙ্গে পুলিশের নিয়মিত যোগাযোগ রয়েছে। পরিস্থিতি যাতে হাতের বাইরে না বেরিয়ে যায় সে দিকে নজর রাখছে পুলিশ।

নিয়ন্ত্রণে রাখার কথা পুলিশ জানালেও ক্রমে যেন ক্ষোভ বাড়ছে কৃষকদের মধ্যে। মঙ্গলবার সেই ক্ষোভের বহিঃপ্রকাশ দেখা গেল আবারও। হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টরের যাত্রাপথের মধ্যেই কালো পতাকা দেখালেন কৃষকরা। কনভয়ের রাস্তা আটকানোর চেষ্টাও করেন তারা। কিন্তু পরে পুলিশের হস্তক্ষেপে বিষয়টির সমাধান হয়।

আরও পড়ুন : করোনায় একদিনে সর্বোচ্চ মৃত্যু দেখল বিশ্ব

কৃষকরা এখনো তাদের অবস্থানে অনড়। তারা বারবার বলছেন, তিনটি কৃষি আইন বাতিল না করলে দিল্লির আন্দোলন মঞ্চ ছেড়ে যাবেন না তারা। সরকারের পক্ষ থেকে একাধিক আলোচনা করা হলেও এখনও কোনো সমাধান সূত্র মেলেনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড