• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় একদিনে সর্বোচ্চ ১৩ হাজার মৃত্যু দেখল বিশ্ব

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ ডিসেম্বর ২০২০, ১৩:০২
করোনায় একদিনে সর্বোচ্চ ১৩ হাজার মৃত্যু দেখল বিশ্ব
সড়ক থেকে করোনায় আক্রান্তের মরদেহ উদ্ধার করা হচ্ছে (ছবি : ইউরো নিউজ)

বিশ্বজুড়ে ক্রমেই ভয়ংকর হয়ে উঠছে প্রাণঘাতী করোনা ভাইরাস। মহামারি আকারে থাবা বসানো এ ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত রোগীর সংখ্যা সাত কোটি ৪৫ লাখ ছাড়িয়েছে। আর প্রাণ হারিয়েছেন ১৬ লাখ ৫৫ হাজারের বেশি মানুষ।

মহামারির ১১ মাসে এসে প্রথমবারের মতো একদিনে ১৩ হাজারের বেশি মৃত্যু দেখল বিশ্ব। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৩ হাজার ৪৪৬ জন। নতুন করে আক্রান্ত হয়েছেন প্রায় ৭ লাখ ১৫ হাজার মানুষ।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারসের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) বাংলাদেশ সময় দুপুর ১২টা পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট সাত কোটি ৪৫ লাখ ২৬ হাজার ৮০৬ জন এবং মৃত্যু হয়েছে ১৬ লাখ ৫৫ হাজার ৪৪ জনের। আর সুস্থ হয়েছেন পাঁচ কোটি ২৩ লাখ ৬৩ হাজার ১০ জন।

বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ১ কোটি ৭৩ লাখ ৯২ হাজার ৬১৮ জন। মৃত্যুবরণ করেছেন তিন লাখ ১৪ হাজার ৫৭৭ জন। দেশটিতে একদিনে ৩ হাজার ৪৮৬ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন প্রায় ২ লাখ ৪৭ হাজার।

আরও পড়ুন : চাঁদের মাটি নিয়ে পৃথিবীতে চীনের মহাকাশযান (ভিডিয়ো)

ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ভারতের অবস্থান দ্বিতীয়। ভারতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৯৯ লাখ ৫১ হাজার ৭২ জন এবং মারা গেছেন এক লাখ ৪৪ হাজার ৪৮৭ জন। দেশটিতে একদিনে ১৮ হাজার ১৬৪ জন আক্রান্ত হয়েছেন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল তৃতীয় অবস্থানে। ব্রাজিলে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৭০ লাখ ৪২ হাজারের বেশি। দেশটিতে করোনায় মারা গেছেন এক লাখ ৮৩ হাজার ৮২২ জন। দেশটিতে ২৪ ঘণ্টায় ৬৮ হাজার ৪৩৭ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৯৬৮ জন।

আক্রান্তে চতুর্থ অবস্থানে থাকা রাশিয়ায় করোনায় সংক্রমিতের সংখ্যা ২৭ লাখ ৩৪ হাজার ৪৫৪ জন। আর মৃত্যু হয়েছে ৪৮ হাজার ৫৬৪ জনের। ২৪ ঘণ্টায় ২৬ হাজার ৫শ জন শনাক্ত হন, মারা গেছেন ৫৯৬ জন।

আরও পড়ুন : ৬ জানুয়ারির অপেক্ষায় ট্রাম্প, সেদিন কী ঘটবে যুক্তরাষ্ট্রে?

তালিকায় ফ্রান্সের অবস্থান পঞ্চম, যুক্তরাজ্য ষষ্ঠ, ইতালি সপ্তম, উচ্চ সংক্রমণ নিয়ে তুরস্ক অষ্টম, স্পেন নবম, আর্জেন্টিনা দশম। তালিকায় বাংলাদেশের অবস্থান ২৬তম।

এ দিকে মহামারি মোকাবিলায় আবারও লকডাউনের সিদ্ধান্ত নিচ্ছে বিশ্বের অনেক দেশ। নেদারল্যান্ডস ও জার্মানি বুধবার (১৬ ডিসেম্বর) থেকে নতুন করে লকডাউন কার্যকর করেছে। প্রথমবারের মতো জরুরি অবস্থা জারি করতে যাচ্ছে দক্ষিণ কোরিয়া। এছাড়া বড়দিন উপলক্ষে বিভিন্ন দেশ বাড়তি সতর্কতা অবলম্বন করছে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয়। চীনে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যু হয় চলতি বছরের ৯ জানুয়ারি। তবে তার ঘোষণা আসে ১১ জানুয়ারি। চলতি বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। বর্তমানে ২১৮টি দেশে করোনা ছড়িয়ে পড়েছে।

আরও পড়ুন : ইসরায়েলকে কখনো স্বীকৃতি দেবে না ইন্দোনেশিয়া

করোনার প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপাইনে। ১১ ফেব্রুয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা ভাইরাস থেকে সৃষ্ট রোগের নামকরণ করে ‘কোভিড-১৯’।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড