• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতের আক্রমণের আশঙ্কায় পাকিস্তানে সেনা সতর্কতা

  আন্তর্জাতিক ডেস্ক

১০ ডিসেম্বর ২০২০, ১২:৪২
ভারতের আক্রমণের আশঙ্কায় পাকিস্তানে সেনা সতর্কতা
ভারতীয় সেনাদের আক্রমণ প্রতিহতে প্রস্তুত পাকিস্তানের সেনাবাহিনী (ছবি : দ্য ডন)

আবারও ভারতের সার্জিক্যাল স্ট্রাইকের আশঙ্কায় রয়েছে প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তান। এ জন্য সে দেশের সেনাবাহিনীকে বিশেষভাবে সতর্ক করে দেওয়া হয়েছে বলে স্থানীয় মিডিয়াগুলোর প্রতিবেদনে জানানো হয়েছে।

পাক সংবাদমাধ্যম দ্য ডনের দাবি, ভারতে কৃষক বিক্ষোভ থেকে জনগণের নজর ঘুরিয়ে দিতে নরেন্দ্র মোদী প্রশাসন পাকিস্তানকে আক্রমণ চালাতে পারে। যে কোনো সময় সার্জিক্যাল স্ট্রাইক কিংবা নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ভারতীয় সেনার আক্রমণের শঙ্কা রয়েছে।

ভয়াবহ এ আশঙ্কায় পাকিস্তান সেনাবাহিনীকে বিশেষভাবে সতর্ক করে দেওয়া হয়েছে বলে পাকিস্তানের কয়েকটি সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে। যদিও পাক সেনাবাহিনী কিংবা সরকারি কেউ এ ব্যাপারে মুখ না খুললেও সেনাবাহিনীর সূত্রকে উদ্ধৃত করে ওই খবর প্রকাশ করা হয়েছে।

জিও নিউজের একটি খবরে বলা হয়েছে, ভেতর ও বাইরের চাপের মধ্যে পড়ে ভারত সরকার এই আক্রমণের পরিকল্পনা করছে। ডোকলাম ও লাদাখের ফলাফলের পর এখন পরিস্থিতি থেকে নজর ঘোরাতেই ফের সীমান্তে শান্তি নষ্ট করতে চাইছে নয়াদিল্লি।

আরও পড়ুন : জাতিসংঘে একাত্তরের শহীদদের শ্রদ্ধা জানাতে বলছে ভারত

সূত্রকে উদ্ধৃত করে আরও বলা হয়, নিয়ন্ত্রণ রেখায় হামলা করার পরিকল্পনা করছে ভারত। হতে পারে সার্জিক্যাল স্ট্রাইক। ভারতে এই মুহূর্তে কৃষকদের বিক্ষোভ চলছে, তা থেকে নজর ঘোরানোর চেষ্টা করছে নরেন্দ্র মোদী প্রশাসন।

জিও নিউজ বলেছে, ২০১৬ সালে কোনো প্রমাণ ছাড়াই নিয়ন্ত্রণরেখা পেরিয়ে সার্জিকাল স্ট্রাইক করার দাবি করেছিল ভারত। ২০১৯ সালে পাকিস্তানের বিরুদ্ধে এমনই পদক্ষেপ চেয়েছিল নয়াদিল্লি। কিন্তু তা ব্যর্থ হয়।

আরও পড়ুন : পাকিস্তানে বিরোধী দল ছাড়াই নির্বাচন আয়োজনের হুঁশিয়ারি ইমরানের

পাকিস্তানের প্রভাবশালী সাংবাদিক সালমান মাসুদ গতরাতে এক টুইট বার্তায় লিখেছেন, পাকিস্তানের নিরাপত্তা বাহিনীর কর্মকর্তারা জানাচ্ছেন, ভারতের সঙ্গে পূর্ব সীমান্তে সেনাবাহিনীকে সতর্ক করে দেওয়া হয়েছে।

সেনা কর্মকর্তারা জানিয়েছেন, নয়াদিল্লিতে কৃষক আন্দোলন থেকে নজর ঘোরাতে ভারত সার্জিক্যাল স্ট্রাইকের চেষ্টা চালাতে পারে অথবা সীমান্তে সংঘর্ষের পরিস্থিতি সৃষ্টি করতে পারে।

আরও পড়ুন : মোদীর প্রস্তাব ফিরিয়ে কৃষকদের ভয়ঙ্কর আল্টিমেটাম

পাকিস্তানের এই শঙ্কা নিয়ে নয়াদিল্লি অবশ্য এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া জানায়নি। ২০১৬ সালে উরিতে জঙ্গি হামলার পরে ২৯ সেপ্টেম্বর সার্জিক্যাল স্ট্রাইক করেছিল ভারত। নিয়ন্ত্রণরেখা পেরিয়ে জঙ্গি ঘাঁটি ধ্বংসের দাবি করেছিল নরেন্দ্র মোদী সরকার।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড