• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্বাধীনতার সবচেয়ে বড় হুমকি চীন, দাবি মার্কিন গোয়েন্দা প্রধানের 

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ ডিসেম্বর ২০২০, ১৬:১০
করোনা
ছবি : সংগৃহীত

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর গণতন্ত্র ও স্বাধীনতার ক্ষেত্রে চীন সবচেয়ে বড় হুমকি বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়ন্দা বিভাগের প্রধান জন র‍্যাটক্লিফ। ওয়াল স্ট্রিট জার্নালে এক নিবন্ধে এ কথা লিখেছেন তিনি।

মার্কিন গোয়েন্দা প্রধানের বক্তব্যের ব্যাপারে এখন পর্যন্ত অবশ্য কোনো মন্তব্য করেনি চীন। আজ শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে চীনের বিরুদ্ধে কঠোর অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। নানাভাবে চীনের ওপর চাপ অব্যাহত রেখেছে ওয়াশিংটন।

মহামারি আকারে করোনাভাইরাস ছড়িয়ে দেওয়ার ব্যাপারে চীনকে দায়ী মনে করেন ডোনাল্ড ট্রাম্প। হংকংয়ের ওপর নিরাপত্তা আইন চাপিয়ে দেওয়ার ঘটনা থেকে শুরু করে, উইঘুর মুসলিমদের নির্যাতনের ব্যাপারেও চীন-যুক্তরাষ্ট্র সম্পর্কে উত্তেজনা বিরাজ করছে।

র‍্যাটক্লিফ লিখেছেন, বিশ্ব পুনর্নির্মাণ ও আধিপত্য বিস্তারে বেইজিংয়ের প্রচেষ্টা প্রতিহত করা আমাদের প্রজন্মের জন্য একটা বড় ধরনের চ্যালেঞ্জ। যুক্তরাষ্ট্রের সঙ্গে বিরোধের ব্যাপারে চীন প্রস্তুতি নিচ্ছে বলে মনে করেন তিনি। এমনকি রাশিয়ার স্থান চীন দখল করে নিয়েছে বলেও জানান তিনি। সূত্র: বিবিসি

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড