• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

হোয়াইট হাউসের ডেপুটি ডিরেক্টর পদে প্রথম ফিলিস্তিনি নারী

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ নভেম্বর ২০২০, ১৫:৫৪
হোয়াইট হাউসের ডেপুটি ডিরেক্টর পদে প্রথম ফিলিস্তিনি নারী
হোয়াইট হাউসের ডেপুটি ডিরেক্টর পদে নিয়োগ প্রাপ্ত ফিলিস্তিনি নারী রিমা দোদিন (ছবি : ওয়াশিংটন পোস্ট)

হোয়াইট হাউসের আইন বিষয়ক কার্যালয়ের ডেপুটি ডিরেক্টর হিসেবে নিয়োগ পেলেন ফিলিস্তিনি বংশোদ্ভূত জর্ডানিয়ান-আমেরিকান নাগরিক রিমা দোদিন। বৃহস্পতিবার (২৬ নভেম্বর) এই নিয়োগের ঘোষণাটি দিয়েছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

সংবাদমাধ্যম গালফ নিউজের খবরে জানানো হয়, প্রশাসনে বৈচিত্র্য বজায় রাখার প্রতিশ্রুতি রক্ষার নজির হিসেবে এমন পদক্ষেপ নিয়েছেন বাইডেন। যদিও ইসরায়েলি দৈনিক পত্রিকা হারিৎজ তাদের খবরে জানায়, হোয়াইট হাউসের জ্যেষ্ঠ কর্মকর্তার পদে রিমা দোদিনের নিয়োগের খবরে চটেছে ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের ডানপন্থিরা।

বিশ্লেষকদের মতে, হোয়াইট হাউসের আইন বিষয়ক কার্যালয়ের ডেপুটি ডিরেক্টর পদে এই প্রথম কোনো আরব-আমেরিকানকে নিয়োগ দেওয়া হলো। এর মধ্য দিয়ে তিনি আরব-আমেরিকান হিসেবে বাইডেন প্রশাসনের অন্যতম শীর্ষ পদে দায়িত্ব পেলেন।

বর্তমানে দোদিন ডেমোক্র্যাটদলীয় সিনেটর ডিক ডারবিনের ডেপুটি চিফ অব স্টাফ এবং ফ্লোর ডিরেক্টর হিসেবে কর্মরত রয়েছেন। এর আগে তিনি সিনেটর ডারবিনের রিসার্চ ডিরেক্টর হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন।

আরও পড়ুন : পারস্য উপসাগরে ভয়ঙ্কর নৌ মহড়া ইরানের (ভিডিয়ো)

এছাড়া ২০০৮ সালে বারাক ওবামা এবং ২০১৬ সালে হিলারি ক্লিনটনের হয়ে নির্বাচনি প্রচারে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করেন দোদিন।

২০০২ সালে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কেলে থেকে রাষ্ট্রবিজ্ঞান ও অর্থনীতিতে স্নাতক শেষ করেন। তিনি ২০০৬ সালে ডিক ডারবিনের অফিসে ইন্টার্ন হিসেবে কাজ শুরু করেন।

আরও পড়ুন : হংকংয়ের পুলিশ স্টেশনে ডিম মেরে কারাগারে বিক্ষোভকারী

দোবিনের বাবা বাজিস ও মা সামিয়া দোবিন ফিলিস্তিনের পশ্চিম তীরের দুরা শহর থেকে ১৯৬০-এর দশকে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। সত্তরের দশকে ইসরায়েল-ফিলিস্তিন শান্তি সমঝোতা প্রক্রিয়ায় জড়িত ছিলেন রিমার দাদা জর্ডানের সাবেক সমাজকল্যাণ মন্ত্রী মুস্তাফা দোদিন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড