• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজারবাইজানের গোলায় আর্মেনিয়ার দুটি যুদ্ধবিমান বিধ্বস্ত

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ অক্টোবর ২০২০, ১৫:১৯
আজারবাইজানের গোলায় আর্মেনিয়ার দুটি যুদ্ধবিমান বিধ্বস্ত
সীমান্তে গোলাবর্ষণ করছেন আজেরি সেনা সদস্য (ছবি : রয়টার্স)

বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে প্রতিবেশী রাষ্ট্র আর্মেনিয়া এবং আজারবাইজানের সেনাবাহিনীর মধ্যে ভয়াবহ সংঘাত এখনো চলছে। এমন পরিস্থিতিতে দুটি আর্মেনীয় যুদ্ধবিমান ভূপাতিত করেছে আজেরি সেনারা।

আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বিবৃতির মাধ্যমে জানিয়েছে, বৃহস্পতিবার (২৯ অক্টোবর) বিকালে আর্মেনিয়ার সু-২৫ যুদ্ধবিমানগুলো গোবাদলির দিকে আজারবাইজানের অবস্থানের উপর দিয়ে উড়ছিল। মূলত তখনই গোলাবর্ষণের মাধ্যমে এগুলোকে ধ্বংস করা হয়।

গত ২৭ সেপ্টেম্বর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে আর্মেনিয়া বারবার আজারবাইজানের সাধারণ নাগরিক ও নিরাপত্তা বাহিনীগুলোকে আক্রমণ করে যাচ্ছে। এমনকি ১০ অক্টোবরের পর থেকে তিনটি মানবিক যুদ্ধবিরতিও তারা লঙ্ঘন করেছে।

আন্তর্জাতিকভাবে আজারবাইজানের ভূমি হিসেবে স্বীকৃত নাগোরনো-কারাবাখে সর্বশেষ যুদ্ধবিরতি কার্যকর হয়েছে গত শনিবার।

আরও পড়ুন : 'ফ্রান্সকে শাস্তি দেওয়ার অধিকার মুসলিমদের আছে'

সাবেক সোভিয়েত ইউনিয়নের অংশ দুই প্রতিবেশীর মধ্যে ১৯৯১ সালে বিরোধের সৃষ্টি হয়, তখন আর্মেনিয়ান সেনাবাহিনী গোটা কারাবাখ অঞ্চল দখল করে নেয়।

আন্তর্জাতিক বিভিন্ন সংগঠনের মতো জাতিসঙ্ঘ নিরাপত্তা কাউন্সিলের চারটি রেজুলিউশনে এবং জাতিসঙ্ঘের দুটি সাধারণ অধিবেশনে দখলকৃত অঞ্চল থেকে আর্মেনীয় বাহিনী প্রত্যাহারের দাবি করা হয়েছে।

নাগোরনো-কারাবাখ ও সাতটি সংলগ্ন অঞ্চলসহ আজারবাইজানের প্রায় ২০ শতাংশ অঞ্চল প্রায় তিন দশক ধরে দখল করে আছে আর্মেনিয়া।

আরও পড়ুন : ম্যাক্রোকে বিপজ্জনক বিষয় নিয়ে খেলতে বারণ করলেন এরদোগান

অঞ্চলটি থেকে আর্মেনিয়ার দখলদার বাহিনীকে প্রত্যাহারের দাবি জানিয়েছে তুরস্ক এবং এ ব্যাপারে বাকুকে সমর্থন জানিয়েছে দেশটি।

সূত্র : ইয়েনি সাফাক