• শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

'ফ্রান্সকে শাস্তি দেওয়ার অধিকার মুসলিমদের আছে'

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ অক্টোবর ২০২০, ১৩:১৯
'ফ্রান্সকে শাস্তি দেওয়ার অধিকার মুসলিমদের আছে'
ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর বিরুদ্ধে বিক্ষোভরত জনতা (ছবি : আল-জাজিরা)

মহানবী হযরত মোহাম্মদ (সা.) এর ব্যঙ্গচিত্র প্রদর্শন এবং ইসলাম ধর্ম নিয়ে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর বিরূপ মন্তব্যের জেরে মুসলিম দেশগুলোর মধ্যে ক্ষোভ বাড়ছে। এমন পরিস্থিতিতে মুসলমানরা ফরাসিদের শাস্তি দেওয়ার অধিকার রাখে বলে মন্তব্য করেছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) এক ব্লগ পোস্টে তিনি এ কথা বলেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, সাবেক প্রধানমন্ত্রী মাহাথির বলেছেন, আমি মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাস করি। তবে সেটি অন্যকে অপমান করার জন্য যেন ব্যবহৃত না হয়।

বৃহস্পতিবার এক ব্লগ পোস্টে মাহাথির মোহাম্মদ লিখেছেন, অতীতের হত্যাযজ্ঞের জন্য মুসলমানদের ক্ষুব্ধ ও লাখো ফরাসি জনগণকে হত্যার অধিকার রয়েছে। কিন্তু মোটের উপর মুসলিমরা চোখের বদলে চোখ আইন প্রয়োগ করেনি। মুসলিমরা করেনি। ফরাসিদের করা উচিত না। এর পরিবর্তে ফরাসিদের উচিত তাদের জনগণকে অন্য মানুষের অনুভূতির প্রতি শ্রদ্ধাশীল হওয়া শিক্ষা দেওয়া।

তার মতে, এক রাগান্বিত ব্যক্তির দায় যখন পুরো মুসলিম ও মুসলিমদের ধর্মের উপর চাপাচ্ছেন ফ্রান্সের প্রেসিডেন্ট। তাই ফরাসিদের শাস্তি দেওয়ার অধিকার রয়েছে মুসলমানদের। এত বছর ধরে ফরাসিরা যে ভুল করে আসছে, পণ্য বর্জনে তার ক্ষতিপূরণ হবে না।

আরও পড়ুন : ফ্রান্সকে ইসলাম অবমাননা বন্ধের নির্দেশ রাশিয়ার

মাহাথির আরও লিখেছেন, ইতিহাসের পরিক্রমায় ফরাসিরা লাখ লাখ মানুষকে হত্যা করেছে। তাদের অনেকেই ছিলেন মুসলিম। তাই তাদেরও শাস্তি হওয়া উচিত।

আরও পড়ুন : ইসলাম অবমাননা ইস্যুতে ভারতীয়রা কেন ফ্রান্সের পক্ষে?

এ দিকে বৃহস্পতিবার ফ্রান্সের নিস শহরের একটি গির্জার ভেতরে সন্ত্রাসী হামলায় তিনজন নিহত হন। ভয়াবহ এ ঘটনার সঙ্গে জড়িত যুবককে ইতোমধ্যে পুলিশ গ্রেপ্তার করেছে। নির্মম এ ঘটনাটিকে ফরাসি প্রেসিডেন্ট ‘ইসলামপন্থি সন্ত্রাসী হামলা’ বলে অভিহিত করেছেন।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড