• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগানিস্তানের কারাগারে দাঙ্গায় ৮ জনের প্রাণহানি

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ অক্টোবর ২০২০, ১১:৪২
আফগানিস্তানের কারাগারে দাঙ্গায় ৮ জনের প্রাণহানি
কারাগারে মোতায়েন পুলিশ সদস্যরা (ছবি : আল-জাজিরা)

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় হেরাতে প্রদেশের একটি কারাগারে দাঙ্গায় অন্তত আটজন কয়েদির প্রাণহানি ঘটেছে। এতে গুরুতর আহত হন কমপক্ষে ১২ জন।

হেরাতের স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র মোহাম্মদ রফিক সিরাজী বার্তা সংস্থা এপিকে বলেন, গত বুধবার (২৮ অক্টোবর) দিবাগত রাতে পশ্চিম হেরাতের রাজধানী হেরাত শহরের একটি কারাগারে ঘটনাটি ঘটে। এতে আরও ৮ জন বন্দি ও চারজন কারারক্ষী আহত হয়েছেন।

ভয়াবহ এ ঘটনায় নিহত আটজনের মধ্যে একজনের শরীরে গুলির ক্ষত রয়েছে। ওই কারাগারে ২ হাজার বন্দি রয়েছে। সেখানে কোনো তালিবান যোদ্ধা বন্দি আছে কিনা তা জানা যায়নি। ঘটনাটির তদন্তকাজ এরই মধ্যে শুরু হয়েছে।

প্রাদেশিক গভর্নরের মুখপাত্র জিলানি ফরহাদ বলেন, কারাগারের ৫ নম্বর ব্লকে কয়েকটি পার্টিশন তৈরি করেছে বন্দিরা। এদিন কারারক্ষীরা সেই পার্টিশন সরিয়ে দিতে গেলে দাঙ্গা শুরু হয়। এ সময় বন্দিদের দখলে থাকা কিছু জিনিস তাদের কাছ থেকে নেওয়ার চেষ্টা করে পুলিশ।

আরও পড়ুন : কাশ্মীরে ৩ বিজেপি নেতাকে গুলি করে হত্যা

নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা জানান, ওই কারাগারের বন্দিরা একটি ব্লকে আগুন ধরিয়ে দেয়। তবে স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র মোহাম্মদ রফিক সিরাজী ও প্রাদেশিক গভর্নরের মুখপাত্র জিলানি ফরহাদ এ ব্যাপারে কোনো কিছুই নিশ্চিত করতে পারেননি।

ভগ্নদশার কারণে আফগানিস্তানের কারাগারগুলোতে মাঝে মাঝে দাঙ্গার ঘটনা ঘটে। এসব কারাগারে পর্যাপ্ত জায়গা না থাকা, ভবনগুলোর দুর্বল নির্মাণের কারণে বন্দিরা বিভিন্ন সময়ে হট্টগোল সৃষ্টি করে।

আরও পড়ুন : কাশ্মীরকে পাকিস্তান থেকে নিয়ে ভারতকে উপহার দিল সৌদি!

আফগানিস্তানের কাবুলে অবস্থিত পুল-ই চারখি দেশটির সবচেয়ে বড় কারাগার। এটা ১৯৭০ সালে নির্মাণ করা হয়। পুল-ই চারখিতে ৫ হাজার বন্দি রাখার ব্যবস্থা রয়েছে। তবে সেখানে বর্তমানে বন্দি আছে ১০ হাজার ৫০০ জন। ২০১৯ সালে এই কারাগারে দাঙ্গার ঘটনায় চারজন বন্দি নিহত হয়। এছাড়া পুলিশের এক কর্মকর্তাসহ অন্তত ১২ জন আহত হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড