• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

উত্তেজনা বাড়িয়ে ফ্রান্সের ১৬টি ‘রাফাল’ যুদ্ধবিমান ভারতে

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ অক্টোবর ২০২০, ১৩:৪৯
উত্তেজনা বাড়িয়ে ফ্রান্সের ১৬টি ‘রাফাল’ যুদ্ধবিমান ভারতে
ভারতের ‘রাফাল’ যুদ্ধবিমান (ছবি : প্রতীকী)

প্রতিবেশী রাষ্ট্রগুলোর মধ্যে উত্তেজনা বাড়িয়ে পশ্চিম ইউরোপের দেশ ফ্রান্স থেকে আরও ১৬টি ‘রাফাল’ যুদ্ধবিমান আনছে ভারত। আগামী ৫ নভেম্বর তিনটি ‘রাফাল’ ভারতের হরিয়ানার আম্বালা বিমানঘাঁটিতে পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে। এগুলোকে ভারতীয় বিমান বাহিনীর ‘গোল্ডেন অ্যারো (১৭ নম্বর) স্কোয়াড্রনে’ অন্তর্ভুক্ত করার কথা রয়েছে।

এছাড়াও দেশটিতে জানুয়ারিতে তিনটি, মার্চে তিনটি ও এপ্রিলে সাতটি রাফাল যুদ্ধবিমান ফ্রান্স থেকে এসে পৌঁছাবে।

ভারতীয় বিমান বাহিনী সূত্র জানায়, ২১টি এক আসনবিশিষ্ট যুদ্ধবিমানের পাশাপাশি সাতটি দুই আসনবিশিষ্ট প্রশিক্ষণ রাফালও ভারতের হাতে চলে আসবে। যুদ্ধবিমানগুলোর মধ্যে ১৮টি আম্বালায় রেখে তিনটিকে উত্তরবঙ্গের আলিপুর দুয়ারের হাসিমারা বিমানঘাঁটিতে পাঠানো হবে।

২০১৬ সালের চুক্তি অনুযায়ী, ফ্রান্স থেকে মোট ৩৬টি রাফাল বিমান কিনছে ভারত। ২০২২ সালের সেপ্টেম্বরের মধ্যে সব বিমান ভারতে এসে পৌঁছনোর কথা রয়েছে।

আরও পড়ুন : ইসলাম অবমাননা ইস্যুতে ভারতীয়রা কেন ফ্রান্সের পক্ষে?

চতুর্থ প্রজন্মের ‘মিডিয়াম মাল্টিরোল কমব্যাট এয়ারক্রাফট’ রাফালে রয়েছে ইউরোপের মিসাইল প্রস্তুতকারী সংস্থা এমবিডিএ-র ‘ম্যাটিওর’ বিয়ন্ড ভিজ্যুয়াল রেঞ্জ (দৃষ্টিশক্তির বাইরে আঘাত হানতে সক্ষম) এয়ার-টু-এয়ার ক্ষেপণাস্ত্র, ক্রুজ ক্ষেপণাস্ত্র ‘স্কাল্প’ এবং ‘হ্যামার’ (হাইলি অ্যাজাইল অ্যান্ড ম্যানুভারেবল মিউনিশন এক্সটেন্ডেড রেঞ্জ) ক্ষেপণাস্ত্র। আকাশে উড়তে উড়তেই জ্বালানি ভরে নিতেও (রিফুয়েলিং) দক্ষ রাফাল।

২০০৭ সালে ইউপিএ সরকারের আমলে ফ্রান্সের দাসো এভিয়েশনের কাছ থেকে ১২৬টি রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তি হয়েছিল। কিন্তু নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার পর দাসোর সঙ্গে নতুন করে চুক্তি হয়। ৩৬টি রাফাল কেনার চুক্তি হয়। মোদী সরকারের এ চুক্তি নিয়ে কংগ্রেসসহ বিরোধীরা সরব হয়।

আরও পড়ুন : কাশ্মীরকে পাকিস্তান থেকে নিয়ে ভারতকে উপহার দিল সৌদি!

অভিযোগ রয়েছে, ইউপিএ আমলের চুক্তি অনুযায়ী বিমান পিছু যেখানে ৫৭০ কোটি টাকা দাম পড়ছিল নয়া চুক্তিতে বিমান পিছু দাম পড়ছে ১৬৭০ কোটি টাকা। অনেক বেশি দামে চুক্তি করা এবং অনিল আম্বানীর সংস্থাকে বিমান তৈরির বরাত পাইয়ে দেওয়া নিয়ে সেই সময় বিরোধীদের আক্রমণের মুখে পড়ে মোদী সরকার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড