• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার আরব বিশ্বে ফরাসি পণ্য বর্জনের হিড়িক

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ অক্টোবর ২০২০, ২০:৫৪
সুপার শপ

ইসলাম সম্পর্কে রাষ্ট্রপতি এমমানুয়েল ম্যাক্রোঁর সাম্প্রতিক মন্তব্যের প্রতিবাদ জানিয়ে বেশ কয়েকটি আরব বাণিজ্য সমিতি ফরাসি পণ্য বর্জনের ঘোষণা দিয়েছে। চলতি মাসের শুরুতে ম্যাক্রন "ইসলামপন্থী বিচ্ছিন্নতাবাদ" বিরোধী লড়াইয়ের নামে ইসলাম নিয়ে কটূক্তি করার জেরে গোটা আরব জুড়েই এই পণ্য বর্জনের হিড়িক পড়েছে।

তিনি বিশ্বব্যাপী ইসলামকে একটি "সংকটের" ধর্ম হিসাবে বর্ণনা করেছেন। তার মন্তব্য, নবী মুহাম্মাদ এর ক্যারিক্যাচার প্রকাশিত ব্যঙ্গাত্মক উপন্যাসকে সমর্থন করার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি গ্রুপ থেকে আরব দেশ এবং তুরস্কের সুপারমার্কেট থেকে ফরাসী পণ্য বর্জন করার আহ্বান জানিয়েছে।

কুয়েতে আল-নাইম সমবায় সমিতির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও সদস্যরা ফরাসী সমস্ত পণ্য বর্জন করার এবং সেগুলি সুপারমার্কেটের তাক থেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। দাহিয়াত আল-থুহর সমিতি একই পদক্ষেপ নিয়েছে এবং বলেছে, “ফরাসী রাষ্ট্রপতি ইমমানুয়েল ম্যাক্রোঁর অবস্থান এবং আমাদের প্রিয় নবীর বিরুদ্ধে আপত্তিকর কার্টুনের পক্ষে তার সমর্থনের ভিত্তিতে, আমরা পরবর্তী নোটিশ না হওয়া পর্যন্ত ফরাসী পণ্যগুলি বাজার এবং শাখা থেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। ”

কাতারে ওয়াজবাহ ডেইরি সংস্থা ফরাসি পণ্য বর্জনের ঘোষণা করেছে এবং বিকল্প সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছে। কাতারের যৌথ স্টক সংস্থা আল মীরা কনজিউমার গুডস সংস্থা টুইটারে ঘোষণা করেছে: "আমরা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আমাদের তাক থেকে তৎক্ষণাত ফরাসী পণ্য প্রত্যাহার করে নিয়েছি।"

কাতার বিশ্ববিদ্যালয়ও এই প্রচারে অংশ নিয়েছে। টুইটারে এক বিবৃতিতে বিশ্ববিদ্যালয় বলেছে যে, ইসলামী বিশ্বাস, পবিত্রতা এবং প্রতীকগুলির বিরুদ্ধে যে কোনও কুসংস্কার "সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য, কারণ এই অপরাধগুলি সর্বজনীন মানবিক মূল্যবোধ এবং উচ্চতর নৈতিক নীতিকে ক্ষতি করে"।

উপসাগরীয় সহযোগিতা কাউন্সিল (জিসিসি) ম্যাক্রনের বক্তব্যকে "দায়িত্বজ্ঞানহীন" হিসাবে বর্ণনা করেছে এবং বলেছে যে তাদের লক্ষ্য মানুষের মধ্যে ঘৃণার সংস্কৃতি ছড়িয়ে দেওয়া।

শুক্রবার, ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি) ধর্মীকে অবমাননা করে মুসলমানদের বিরুদ্ধে ফ্রান্সের অব্যাহত আক্রমণে তার নিন্দা জানিয়েছে।

জেদ্দা ভিত্তিক একটি সংগঠনের সচিবালয় এক বিবৃতিতে বলেছে যে কিছু ফরাসি কর্মকর্তার জারি করা সরকারি রাজনৈতিক বক্তব্য শুনে অবাক হয়েছি। তারা আরও বলেছে, রাজনৈতিক ফায়দা লাভের জন্য ঘৃণার অনুভূতি জাগিয়ে তুলেছে ম্যাক্রোঁ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড