• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনকে চাপে রাখতে তাইওয়ানের সঙ্গে নতুন চুক্তিতে ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

২২ অক্টোবর ২০২০, ০৯:৩৪
চীনকে চাপে রাখতে তাইওয়ানের সঙ্গে নতুন চুক্তিতে ভারত
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং (ছবি : সিনহুয়া)

এশিয়ার পরাশক্তি চীনের সঙ্গে সম্পর্কে অবনতি হতে পারে, এই আশঙ্কাতেই এতদিন তাইওয়ানের সঙ্গে কোনো বাণিজ্য চুক্তির পথে হাঁটেনি প্রতিবেশী রাষ্ট্র ভারত। যদিও গত কয়েকমাসে বেইজিংয়ের সঙ্গে সীমান্তে বিবাদ চলার পর এবার তাইওয়ানের সঙ্গে বাণিজ্যিক লেনদেন শুরু করার পথেই হাঁটছে নয়াদিল্লি।

ভারতের সঙ্গে বাণিজ্য শুরু করতে যথেষ্ট আগ্রহী তাইওয়ান। গত ৪-৫ বছর ধরে চুক্তির জন্য মোদী সরকারকে প্রস্তাব দিয়ে আসছিল তারা। কিন্তু যেহেতু তাইওয়ানের সঙ্গে চীনের সম্পর্ক ভাল নয়, তাই বেইজিংয়ের সঙ্গে সম্পর্কে তিক্ততা না বাড়ানোর জন্য এতদিন তাইওয়ানের প্রস্তাবে সাড়া দেওয়া হয়নি।

তবে বর্তমানে ভারতের সঙ্গে সম্পর্কে অবনতির পাশাপাশি তাইওয়ানের সঙ্গেও তীব্র সংঘাতের জায়গায় পৌঁছেছে চীন। তাইওয়ানে চীনা সেনা হামলা চালাতে পারে বলে আশঙ্কা রয়েছে। এই অবস্থায় চীনকে চাপে ফেলতেই ভারত তাইওয়ানের সঙ্গে বাণিজ্যিক চুক্তিতে আগ্রহী।

আরও পড়ুন : মিয়ানমার সীমান্তে ভারতীয় সেনাদের ওপর হামলায় জওয়ান নিহত

এই মুহূর্তে তথ্যপ্রযুক্তি এবং বৈদ্যুতিক সরঞ্জাম উৎপাদনে বিপুল বিনিয়োগ টানতে চাইছে ভারত। তাইওয়ানের সঙ্গে বাণিজ্যিক চুক্তি হলে সেই লক্ষ্যও পূরণ হতে পারে। তবে কবে এই চুক্তি হতে পারে বা আলোচনা শুরু হতে পারে সে বিষয়ে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

আরও পড়ুন : আজারবাইজানে আর্মেনীয় গোলাবর্ষণ বন্ধে এবার মাঠে যুক্তরাষ্ট্র

সূত্রের খবর, চলতি মাসের শুরুতেই মোদী সরকার তাইওয়ানের সংস্থা ফক্সকন টেকনোলজি গ্রুপ, উইস্ট্রন কর্প এবং পেগাট্রন কর্প ভারতে আগামী পাঁচ বছর স্মার্টফোন উৎপাদনের জন্য ১০.৫ লক্ষ কোটি টাকা বিনিয়োগে অনুমোদন দিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড