• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

সৌদি কারাগারে ভয়ঙ্কর যন্ত্রণায় রয়েছেন হামাস নেতা

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ অক্টোবর ২০২০, ১২:৪০
সৌদি কারাগারে ভয়ঙ্কর যন্ত্রণায় রয়েছেন হামাস নেতা
সৌদির কনডেম সেলে বন্দি কয়েদি (ছবি : প্রতীকী)

সৌদি আরবের কারাগারে আটক ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের নেতা মোহাম্মাদ খেদারি ও তার ছেলে হানি মানবেতর জীবনযাপন করছেন। এরই মধ্যে বিষয়টির তীব্র সমালোচনা করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

সোমবার (৫ অক্টোবর) সংগঠনটি বিবৃতির মাধ্যমে জানায়, সৌদি আরবে নিযুক্ত হামাসের বিশেষ প্রতিনিধি মোহাম্মাদ খেদারি ও তার ছেলে হানিকে ২০১৯ সালে আটক করে সৌদি কর্তৃপক্ষ। পরে তাদের সেখানকার এক কারাগারে নিক্ষেপ করা হয়। পিতা-পুত্র বর্তমানে অপমানজনক পরিস্থিতিতে জীবন কাটাচ্ছেন এবং জেলখানায় তাদের মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে।

বিবৃতিতে বলা হয়, খেদারিকে বিনা অভিযোগে আটক করে কনডেম সেলে রেখে দেওয়া হয়েছে। তাকে সব ধরনের অধিকার থেকে বঞ্চিত রাখা হয়েছে। এমনকি এখন পর্যন্ত তাকে কোনো আইনজীবী পর্যন্ত নিয়োগ করতে দেওয়া হয়নি।

সৌদি সরকার ২০১৯ সালের ফেব্রুয়ারি থেকে খেদারিসহ আরও বহু ফিলিস্তিনিকে আটক করে রেখেছে। ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস বহুবার তার প্রতিনিধিকে মুক্ত করার আহ্বান জানালেও রিয়াদ তাতে সাড়া দিতে অস্বীকৃতি জানিয়ে এসেছে।

আরও পড়ুন : আর্মেনীয়দের চরম নিষ্ঠুরতায় সেদিন উচ্ছেদ হয়েছিল লক্ষ আজেরি

সম্প্রতি হামাসের পলিটব্যুরো প্রধান ও সাবেক নির্বাচিত প্রধানমন্ত্রী ইসমাইল হানিয়া ব্যক্তিগতভাবে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজকে বার্তা পাঠিয়েছেন। সেখানে তিনি হামাস প্রতিনিধিসহ আটক সকল ফিলিস্তিনিকে মুক্তি দেওয়ার জন্য রিয়াদ সরকারের প্রতি আহ্বান জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড