• বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

আর্মেনিয়া-আজারবাইজান সীমান্তে থামছেই না রক্তের হোলি 

  আন্তর্জাতিক ডেস্ক

০১ অক্টোবর ২০২০, ০৯:৩৫
আর্মেনিয়া-আজারবাইজান সীমান্তে থামছেই না রক্তের হোলি 
সীমান্তে যুদ্ধরত সেনা সদস্য (ছবি: প্রতীকী)

আর্মেনিয়া-আজারবাইজান নতুন উদ্বেগ ছড়িয়ে যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে। তবে যুদ্ধে এখন পর্যন্ত আজারবাইজানের একচ্ছত্র দাপট চলছে বলে দাবি আজেরি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের। নাগোরনো ও কারাবাখ শত্রুমুক্ত করতে বদ্ধপরিকর আজারবাইজান।

আজারবাইজান প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, অন্তত ২৩০০ আর্মেনিয়ান সেনা এ পর্যন্ত মেরে ফেলেছে তারা। আল জাজিরা এক সংবাদ এজেন্সির বরাতে এমনই তথ্য জানিয়েছে। রবিবার থেকে চলা এই যুদ্ধে নিজেদের দাপটের কথাই তুলে ধরেছে আজেরি প্রতিরক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের বিবৃতি মতে, আর্মেনিয়ান সেনাবাহিনীর সাঁজোয়া যানসহ ১৩০ টি ট্যাংক ধ্বংস করে দিয়েছে। এছাড়াও, ২ শতাধিক আর্টিলারি এবং মিসাইল সিস্টেম, ২৫ টি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা, ৬ টি অবজারবেশন জোন, ৫ টি গোলাবারুদের ডিপো, ৫০ টি এন্টি-গান ও ৫৫ টি সেনা গাড়ি ধ্বংস করা হয়েছে বলে জানায়।

এ দিকে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়্যেব রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে বলছেন, যুদ্ধবিরতি আলোচনার সমস্ত সম্ভাবনা মুছে গেছে।

আরও পড়ুন : তুর্কি গোলায় আর্মেনিয়ার যুদ্ধবিমান ধ্বংসের রোমহর্ষক ভিডিও প্রকাশ

উল্লেখ্য, নাগরনো এবং কারাবাখ আজারবাইজানের অন্তর্ভুক্ত একটি বিচ্ছিন্ন অংশ। এই অঞ্চলটি নিয়ন্ত্রণ করে আর্মেনিয়ানদের জাতিগত একটি দল এবং তারা আর্মেনিয়ান সরকারের মদদপুষ্ট। ১৯৯০ সালের একটি যুদ্ধের মাধ্যমে এই অঞ্চলটি বিচ্ছিন্ন হয়ে যায়, কিন্তু বিশ্বের কোনো দেশই স্বীকৃতি দেয়নি।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড