• বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

চলছে তুমুল গোলাবর্ষণ, খেই হারিয়ে ফেলছে আর্মেনিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ সেপ্টেম্বর ২০২০, ১২:৩২
আজারবাইজান

নাগরনো-কারাবাখ অঞ্চলের আন্তর্জাতিক স্বীকৃতি আজারবাইজানের পক্ষে থাকলেও নাছোড়বান্দা আর্মেনিয়া, কিছুতেই ছাড়ছে না ভূমি। বিতর্কিত নাগরনো-কারাবাখ অঞ্চলে তুমুল গোলাবর্ষণ চলছে। এই সংঘর্ষে এপর্যন্ত মৃত্যু হয়েছে প্রায় ১০০ জনের।

আর্মেনিয়ার প্রতিরক্ষামন্ত্রকের মুখপাত্র আর্টসরুন হভানিসিয়ান জানান, সোমবার বিকেল থেকেই কারবাখের দক্ষিণ ও উত্তর-পূর্ব সেক্টরে প্রবল অভিযান শুরু করেছে আজারবাইজানের সেনাবাহিনী। কারবাখের প্রতিরক্ষামন্ত্রণালয় জানিয়েছে, সোমবারের সংঘর্ষে ২৬ জন বিদ্রোহীর মৃত্যু হয়েছে। সব মিলিয়ে সংঘর্ষে এখনও পর্যন্ত আর্মেনিয়ার ৮৪ জন বিদ্রোহী সেনার মৃত্যু হয়েছে। পাশাপাশি আজারবাইজানের ৯ জন সেনার মৃত্যুর খবরও পাওয়া গেছে। রবিবার থেকে চলা তুমুল লড়াইয়ে এপর্যন্ত প্রাণ হারিয়েছেন শতাধিক মানুষ।

সোমবার জারি করা এক বিবৃতিতে সুইস পররাষ্ট্রমন্ত্রণালয়ের বক্তব্য, “আমরা দুই পক্ষকেই মনে করিয়ে দিতে চাই যে আন্তর্জাতিক আইন মতে সাধারণ মানুষকে নিরাপত্তা দিতে তারা দায়বদ্ধ। এই সংঘর্ষে ইতি টানতে এখনই আলোচনায় বসুক উভয়পক্ষ। আমরা দুই দেশের কাছে আবেদন জানাচ্ছি, তারা যেন বিতর্কিত নাগরনো-কারাবাখ অঞ্চলে সামরিক অভিযান না চালায়।”

আরও পড়ুন : ধর্মই কি মূল কারণ আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধের নেপথ্যে?

উল্লেখ্য, এই লড়াইয়ে বারবার আজারবাইজানের পক্ষে দাঁড়িয়েছে তুরস্ক। আর্মেনিয়া অভিযোগ জানিয়েছে, সিরিয়া থেকে ৪ হাজার তুর্কি সেনা কারাবাখ অঞ্চলের লড়াইয়ে আজারবাইজানের পক্ষে যোগ দিয়েছে। নাগরনো-কারাবাখ অঞ্চলটি আজারবাইজানের ভৌগলিক সীমানার মধ্যে হলেও সেটির দখল রয়েছে আর্মেনিয়ান বিরোধীদের হাতে।

রোমহর্ষক সেই আক্রমণের ভিডিওটি দেখতে এই লিঙ্কে ক্লিক করুন

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড