• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

শান্তি আলোচনার মধ্যে সবচেয়ে রক্তক্ষয়ী দিন আফগানিস্তানে

  আন্তর্জাতিক ডেস্ক

২২ সেপ্টেম্বর ২০২০, ১০:১১
শান্তি আলোচনার মধ্যে সবচেয়ে রক্তক্ষয়ী দিন আফগানিস্তানে
বোমা হামলায় আহত শিশুকে উদ্ধার করা হচ্ছে (ছবি : আল-জাজিরা)

কাতারের রাজধানী দোহায় আফগান সরকার ও দেশটির বিদ্রোহী সংগঠন তালিবান নেতাদের মধ্যে শান্তি আলোচনা শুরুর পর সবচেয়ে বেশি রক্তক্ষয়ী দিন পার করেছে দেশটি। গত রবিবার (২০ সেপ্টেম্বর) রাতভর তালিবান যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষে আফগান নিরাপত্তা বাহিনীর অন্তত ৫৭ সদস্য নিহত এবং আরও অনেকে আহত হয়েছে। তালিবানদের তরফ থেকে কোনও হতাহতের কথা স্বীকার না করলেও তিনটি প্রদেশে গোষ্ঠীটির ৫৪ সদস্য নিহত হয়েছে বলে দাবি করেছে আফগান সেনারা। পৃথক আরেকটি প্রদেশে ২৬ তালিবান যোদ্ধা নিহত হয়েছে বলে জানিয়েছে সেখানকার প্রাদেশিক সরকার।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে জানানো হয়, দীর্ঘ নানা টানাপড়েন আর অনিশ্চয়তার পর গত ১২ সেপ্টেম্বর থেকে দোহায় আফগান সরকার ও তালিবান প্রতিনিধিদের মধ্যকার শান্তি আলোচনা শুরু হয়েছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে তালিবান নেতাদের স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী এই আলোচনা শুরু হলেও এখন পর্যন্ত এতে অগ্রগতি হয়েছে খুব সামান্যই, বিশেষ করে যুদ্ধবিরতি ইস্যুতে। প্রায় প্রতিদিনই আলোচনা চললেও বেশিরভাগ বিষয়েই ঐক্যমত প্রতিষ্ঠা থেকে বহু দূরে অবস্থান করছে উভয় পক্ষ।

এমন প্রেক্ষাপটে রবিবার রাতে আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় প্রদেশ উরুজগানে উভয় পক্ষ সংঘাতে জড়ায়। প্রদেশটির ডেপুটি গভর্নর সৈয়দ মোহাম্মদ সাদাত জানান, নিরাপত্তা চেকপয়েন্টে তালেবান যোদ্ধারা হামলা চালালে আফগান নিরাপত্তা বাহিনীর ২৪ সদস্য নিহত হয়।

আরও পড়ুন : মার্কিন বাহিনীর সঙ্গে বন্দি বিনিময়ে প্রস্তুত ইরান

এছাড়াও বাঘলান, তাকহার, হেলমান্দ, কাপিসা, বলখ, ময়দান ওয়ারদাক ও কুন্দুজ প্রদেশে সংঘাত ও হতাহতের ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন প্রাদেশিক কর্মকর্তারা।

আরও পড়ুন : ট্রাম্পকে আঘাত করেই সোলাইমানি হত্যার বদলা নেবে ইরান

বলখ প্রদেশের গভর্নরের মুখপাত্র মনির আহমাদ ফরহাদ জানান, সেখানে আফগান গোয়েন্দা সংস্থার তিন সদস্যকে জিম্মি করেছে তালিবান।

তালিবান যোদ্ধাদের তরফ থেকে হতাহতের কোনও তথ্য প্রকাশ করা না হলেও আফগান সেনাবাহিনীর এক মুখপাত্র জানান, কুন্দুজ, তাকহার এবং বাঘলান প্রদেশে সংঘাতে সশস্ত্র গোষ্ঠীটির ৫৪ যোদ্ধা নিহত হয়েছে। এছাড়া ময়দান ওয়ারদাক প্রাদেশিক সরকারের এক মুখপাত্র জানান, সেখানে ২৬ তালিবান যোদ্ধা নিহত হয়েছে।

আরও পড়ুন : চীন-রাশিয়া-ইরান-পাকিস্তানের ভয়ঙ্কর সামরিক মহড়া, উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান জানিয়েছেন, গত দুই সপ্তাহে ২৪টি প্রদেশে তালিবান যোদ্ধাদের চালানো হামলায় ৯৮ বেসামরিক নাগরিক নিহত এবং অপর ২৩০ জন আহত হয়েছে। গত শনিবার (১০৯ সেপ্টেম্বর) উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ কুন্দুজে এক তালিবান ঘাঁটিতে চালানো আফগান বিমান হামলায় অন্তত ১২ জন বেসামরিক মানুষ নিহত হন। আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা ওই বিমান হামলায় ৪০ তালিবান যোদ্ধা নিহতের কথা জানালেও তারা বেসামরিক নাগরিক হতাহতের বিষয়টি নিশ্চিত করতে পারেনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড