• বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আমিরাতে করোনার টিকা ব্যবহারের অনুমোদন 

  আন্তর্জাতিক ডেস্ক

২০ সেপ্টেম্বর ২০২০, ১৬:১৮
করোনা
ছবি : সংগৃহীত

দেশে করোনাভাইরাসের ভ্যাকসিনের প্রয়োগ শুরু করেছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। জরুরি মুহূর্তে ব্যবহারের জন্য করোনার টিকার অনুমোদন দিয়েছে প্রশাসন। খবর সৌদি গ্যাজেট।

জরুরি ভিত্তিতে দেওয়া ওই টিকার প্রথম ডোজ সবার আগে গ্রহণ করেছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী আবদুল রাহমান আল ওয়াইস। মূলত সম্মুখসারির কর্মীদের জন্য জরুরি ভিত্তিতে বেশ কিছুদিন আগেই ওই টিকার অনুমোদন দেওয়া হয়।

আল ওয়াইস এক বিবৃতিতে জানিয়েছেন, সম্মুখসারিতে কাজ করা ‘হিরো’দের নিরাপত্তা নিশ্চিত এবং করোনাভাইরাসের যে কোনো ঝুঁকি থেকে তাদের রক্ষা করতে সব ধরনের পদক্ষেপ নিশ্চিত করা হবে। তারা জীবন বাজি রেখে মানুষের জন্য কাজ করে যাচ্ছেন।

চীনাভিত্তিক সিনোফার্মের এই টিকার তৃতীয় ধাপের পরীক্ষা শুরু করেছে আরব আমিরাত। সেখানে কয়েক হাজার স্বেচ্ছাসেবী এই কার্যক্রমে অংশগ্রহণ করেছে। করোনা ভ্যাকসিনের পরীক্ষা শুরুর ছয় সপ্তাহ পরই তা জরুরি ব্যবহারের জন্য অনুমতি দিল আরব আমিরাত।

আমিরাতে বড় ধরনের সমাবেশ বা জনসমাগমে নিষেধাজ্ঞা আনা হয়েছে। শুক্রবার দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, জরুরি প্রয়োজনে একই পরিবারের ১০ জন সদস্য যে কোনো সামাজিক অনুষ্ঠানে যোগদান বা সমবেত হতে পারবে।

এক টুইট বার্তায় জরুরি অবস্থা সংকট ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, বিয়ে এবং পরিবারের যে কোনো অনুষ্ঠান ১০ জনের মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বিভিন্ন অনুষ্ঠানে যোগ দেওয়া অতিথিদের ২৪ ঘণ্টা আগেই করোনার পরীক্ষা করিয়ে নিতে বলা হয়েছে। একই রকমের নিয়ম জারি করা হয়েছে যে কোনো ধরনের প্রার্থনা এবং শেষকৃত্যের জন্যও।

ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী আমিরাতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৮৪ হাজার ২৪২ জন। এর মধ্যে মারা গেছে ৪০৪ জন। দেশটিতে ইতোমধ্যেই করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ৭৩ হাজার ৫১২ জন। বর্তমানে আমিরাতে করোনার অ্যাক্টিভ কেস ১০ হাজার ৩২৬।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড