• শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরাকে মার্কিন অবস্থানে হামলা বাড়ার স্বীকারোক্তি সেনাদের

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ সেপ্টেম্বর ২০২০, ১৪:৩১
ইরাকে মার্কিন অবস্থানে হামলা বাড়ার স্বীকারোক্তি সেনাদের
আহত মার্কিন সেনাকে উদ্ধার করা হচ্ছে (ছবি : রয়টার্স)

মধ্যপ্রাচ্যের সংঘাতে কবলিত দেশ ইরাকে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটিসহ বিভিন্ন স্থাপনায় অতীতের যে কোনো সময়ের চেয়ে গেরিলা হামলা মাত্রা এখন জোরদার হয়েছে। একথা স্বীকার করেছে মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন কেন্দ্রীয় কমান্ড (সেন্টকম)।

এ জন্য অঞ্চলটিতে মোতায়েন মার্কিন বাহিনীর কমান্ডার জেনারেল ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি মার্কিন বাহিনীর ওপর হামলার ঘটনাকে ইরানের সঙ্গে যুক্ত করেছেন।

গত ৩ জানুয়ারি ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) কুদস ফোর্সের কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার পর মধ্যপ্রাচ্য থেকে মার্কিন বাহিনী বিতাড়িত করার অঙ্গীকার ব্যক্ত করে ইরান।

এ মুহূর্তে ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হচ্ছে এবং এরই মধ্যে বেশকিছু ঘাঁটি ইরাকি নিরাপত্তা বাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে। যদিও মার্কিন অবস্থানে হামলা জোরদার হওয়ার কারণে সেনা প্রত্যাহার করা হচ্ছে- সে কথা স্বীকার করছে না মার্কিন বাহিনী।

আরও পড়ুন : ইয়েমেনে সৌদি জোটের ভয়াবহ বিমান হামলা

হামলা সম্পর্কে জেনারেল ম্যাকেঞ্জি বলেন, চলতি বছরের প্রথম ছয় মাসে এবং গত বছরের শেষ ছয় মাসে ইরাকে মার্কিন সামরিক ঘাঁটিসহ বিভিন্ন মার্কিন স্থাপনায় হামলা বেড়ে যাওয়ার ঘটনা দেখেছি।

আরও পড়ুন : এবার ফ্রান্সকে ভয়ঙ্কর যুদ্ধের হুঁশিয়ারি তুরস্কের

আমেরিকা এনবিসি টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। তার এ বক্তব্য গত শুক্রবার (১১ সেপ্টেম্বর) প্রকাশিত হয়েছে। সেখানে তিনি পরিষ্কার করে বলেন, হামলার ঘটনা অনেক বেড়েছে।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রের নির্দেশেই আমিরাত-বাহরাইনের পর ইসরায়েলের সঙ্গে বন্ধুত্ব সৌদির?

হামলা সম্পর্কে জেনারেল ম্যাকেঞ্জি আরও বলেন, তারা প্রাণঘাতী হামলা চালাচ্ছেন না- সেটি একটি ভালো দিক। তবে হামলা অব্যাহত রয়েছে সে বিষয়টি লক্ষণীয়।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড