• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার ভ্যাকসিন নিয়ে বিশ্বকে ৯ প্রতিষ্ঠানের ‘ঐতিহাসিক অঙ্গীকার’

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ সেপ্টেম্বর ২০২০, ১৫:২১
করোনার ভ্যাকসিন নিয়ে বিশ্বকে ৯ প্রতিষ্ঠানের ‘ঐতিহাসিক অঙ্গীকার’
করোনা ভাইরাসের ভ্যাকসিন টেস্ট করা হচ্ছে (ছবি : প্রতীকী)

প্রাণঘাতী করোনা ভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিন উৎপাদনকারী ৯টি কোম্পানির পক্ষ থেকে বৈজ্ঞানিক ও নৈতিক মান বজায় রাখার এক ঐতিহাসিক অঙ্গীকারের কথা ঘোষণা দেওয়া হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে রয়েছে সম্ভাব্য ভ্যাকসিন উদ্ভাবনে এগিয়ে থাকা আস্ট্রাজেনেকা, মডার্নাসহ আরও সাতটি কোম্পানি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ জানিয়েছে, ২০২০ সালের মধ্যেই সাধারণ জনগণের জন্য করোনা ভাইরাসের ভ্যাকসিন নিয়ে আসার ঘোষণার পর এগুলোর নিরাপত্তা ও কার্যকারিতা নিয়ে চলমান বিতর্কের মধ্যেই এই ঘোষণা দিলো কোম্পানিগুলো।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দিয়েছেন, আগামী নভেম্বরে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগেই তিনি অন্তত একটি ভ্যাকসিন চান।

ঐতিহাসিক অঙ্গীকারের ঘোষণায় কোম্পানিগুলো জানিয়েছে, ক্লিনিক্যাল ট্রায়ালের তিনটি ধাপ সম্পূর্ণ করার পরই কেবল তারা ভ্যাকসিনের অনুমোদনের জন্য আবেদন করবে।

আরও পড়ুন : অক্সফোর্ডের ভ্যাকসিন নিয়ে স্বেচ্ছাসেবী অসুস্থ হওয়ায় পরীক্ষা বাতিল

অঙ্গীকারকারী কোম্পানিগুলোর মধ্যে রয়েছে, আস্ট্রাজেনেকা, জনসন অ্যান্ড জনসন, বায়োএনটেক, গ্ল্যাক্সোস্মিথক্লাইন, মডার্না, নোভাভ্যাক্স, ফাইজার ও মাক।

আরও পড়ুন : গ্রিসে শরণার্থী শিবিরে ভয়াবহ অগ্নিকাণ্ড (ভিডিও)

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, প্রায় ১৮০টি ভ্যাকসিন ক্যান্ডিডেটের বিভিন্ন পর্যায়ের পরীক্ষা চলছে। তবে কোনো ভ্যাকসিনই ক্লিনিক্যাল ট্রায়াল সম্পূর্ণ করেনি। ফলে অনেক বিজ্ঞানী আশঙ্কা করছেন, দ্রুত ভ্যাকসিন নিয়ে আসার পেছনে রাজনৈতিক কারণ রয়েছে এবং এতে জনগণের বিশ্বাস নষ্ট হতে পারে।

আরও পড়ুন : বিশ্বাসঘাতকদের শাস্তির হুঁশিয়ারি রুহানি-এরদোগানের

প্রতিষ্ঠানগুলার অঙ্গীকারে ডোনাল্ড ট্রাম্পের কথা উল্লেখ করা হয়নি। তবে তারা বলেছে, তাদের এই উদ্যোগের ফলে জনগণের আস্থা বাড়বে। ৯টি ওষুধ নির্মাতা কোম্পানি অঙ্গীকার করেছে, ভ্যাকসিন গ্রহণকারী ব্যক্তিদের নিরাপত্তা ও কল্যাণ আমাদের শীর্ষ অগ্রাধিকার।

আরও পড়ুন : তুরস্কের পথে সেনা পাঠাল গ্রিস, সীমান্তে উত্তেজনা

বিবৃতিতে বলা হয়, এই ৯টি কোম্পানি ৭০টিরও বেশি নতুন ভ্যাকসিন উদ্ভাবন করেছে যেগুলো বিশ্বের অনেক জটিল রোগ ও জনস্বাস্থ্যের হুমকি নির্মূল করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড