• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিষেধাজ্ঞা উঠে গেলে ভয়ঙ্কর অস্ত্র রপ্তানির হুঁশিয়ারি ইরানের

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ সেপ্টেম্বর ২০২০, ১০:২১
নিষেধাজ্ঞা উঠে গেলে ভয়ঙ্কর অস্ত্র রপ্তানির হুঁশিয়ারি ইরানের
হামলার জন্য প্রস্তুত ক্ষেপণাস্ত্র (ছবি : প্রতীকী)

মার্কিন যুক্তরাষ্ট্রের প্ররোচনায় জাতিসংঘের আরোপিত নিষেধাজ্ঞাগুলো উঠে গেলে বিশ্বব্যাপী ভয়ঙ্কর রকমের সব অস্ত্র রপ্তানি করবে ইসলামি প্রজাতন্ত্র ইরান। দেশটির প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি বলেছেন, তেহরানের ওপর থেকে জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা উঠে গেলে ইরান প্রচুর পরিমাণে অস্ত্র রপ্তানি শুরু করবে। মূলত আগামী অক্টোবর মাসে ইরানের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাওয়ার কথা রয়েছে।

রাজধানী তেহরান থেকে প্রকাশিত এক সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে জেনারেল হাতামি বলেন, বিশ্বের যেসব দেশ অস্ত্র তৈরির দিক দিয়ে শক্তিশালী অবস্থানে রয়েছে, ইরানও তার অন্যতম। আমাদের সামরিক চাহিদার শতকরা ৯০ ভাগ আমরা নিজস্ব প্রযুক্তিতে তৈরি করে থাকি।

ইরানি জেনারেল আরও বলেন, আমাদের যে পরিমাণ অস্ত্র আমদানি করতে হয় তার চেয়ে নিশ্চিতভাবে বেশি আমরা রপ্তানি করতে সক্ষম হব। অবশ্যই আমরা আমাদের বৈধ অধিকার ব্যবহার করব। যখন আমাদের ওপর থেকে নিষেধাজ্ঞা উঠে যাবে তখন আমাদের মিত্রদের কাছে আমরা অস্ত্র রপ্তানি করব।

আরও পড়ুন : কাশ্মীরে পাকিস্তানের গোলায় প্রাণ গেল ভারতীয় সেনার

২০১৫ সালে ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে যে পরমাণু সমঝোতা সই হয়েছিল। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ২২৩১ নম্বর প্রস্তাব পাসের মধ্যদিয়ে সেই সমঝোতা অনুমোদন করা হয়।

আরও পড়ুন : ইসরায়েলকে স্বীকৃতি দিলেই সন্ত্রাসীদের খাতা থেকে নাম কাটবে সুদানের

প্রস্তাবের একটি ধারায় বলা হয়েছে, ইরান যদি পরিপূর্ণভাবে সমঝোতা বাস্তবায়ন করে তাহলে পাঁচ বছর পর তেহরানের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাবে। সেই হিসেবে অক্টোবর মাসে ইরানের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাওয়ার কথা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড