• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৪৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফিলিস্তিনিদের কাঁদিয়ে জেরুজালেমে দূতাবাস খুলছে কসোভো-সার্বিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ সেপ্টেম্বর ২০২০, ০৮:৫৪
ফিলিস্তিনিদের কাঁদিয়ে জেরুজালেমে দূতাবাস খুলছে কসোভো-সার্বিয়া
ইসরায়েলের দখলকৃত পবিত্র জেরুজালেম শহর (ছবি : আল-জাজিরা)

মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের জন্য নির্যাতনের শিকার ফিলিস্তিনি জনগণের বুকে ছুরি মারল ইউরোপের দেশ কসোভো এবং সার্বিয়া। দেশ দুটি বিতর্কিত জেরুজালেম শহরে নিজেদের দূতাবাস খুলছে। শুক্রবার (৪ সেপ্টেম্বর) বার্তা সংস্থা রয়টার্সকে এমন তথ্য জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। খবর মিডল ইস্ট মনিটরের।

ওয়াশিংটনে সার্বিয়া এবং কসোভোর নেতাদের সঙ্গে বৈঠকের পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার পরপরই নেতানিয়াহু এমন কথা জানান। হোয়াইট হাউসের ওই বৈঠকে সার্বিয়া এবং কসোভো নিজেদের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে একমত হলে ট্রাম্প আনুষ্ঠানিকভাবে ঘোষণাটি দেন।

নেতানিয়াহু বলেছেন, মুসলিম সংখ্যাগরিষ্ঠ প্রথম দেশ হিসেবে জেরুজালেমে নিজেদের দূতাবাস খুলতে যাচ্ছে কসোভো। সাম্প্রতিক সময়ে আমি যেমনটা বলেছিলাম— ইসরায়েলে শান্তির সার্কেল এবং স্বীকৃতি আরও বিস্তৃত হচ্ছে এবং আরও অনেক দেশ এ তালিকায় যুক্ত হবে বলে আমরা আশা করছি।

আরও পড়ুন : সীমান্তে সংঘাত বন্ধে নতুন পথে চীন-ভারত

এখন পর্যন্ত মাত্র দুটি দেশ জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দিয়ে নিজেদের দূতাবাস খুলেছে। এর একটি হলো যুক্তরাষ্ট্র। ট্রাম্প ক্ষমতায় আসার পর গত বছর তার প্রশাসন তেল আবিব থেকে সরিয়ে জেরুজালেমে তাদের দূতাবাস স্থানান্তরিত করে। অপর দেশটি হলো গুয়েতেমালা।

আরও পড়ুন : শব্দের চেয়ে পাঁচগুণ দ্রুত গতির বিমান বানাচ্ছে যুক্তরাষ্ট্র

যদিও ফিলিস্তিন কর্তৃপক্ষ প্রথম থেকেই এর বিরোধীতা করে আসছে। ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যে শান্তি প্রক্রিয়ার ক্ষেত্রে সবচেয়ে বড় বাঁধা জেরুজালেম। ফিলিস্তিনিরা জেরুজালেমকে তাদের রাজধানী হিসেবে মেনে রাষ্ট্র গঠন করতে চায়। তবে ইসরায়েলে তেল আবিব থেকে সরিয়ে জেরুজালেমকে রাজধানী ঘোষণা করেছে।

আরও পড়ুন : শত্রুদের ভয়ঙ্কর অস্ত্র তৈরির হুঁশিয়ারি দিল ইরান

১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধের পর ইসরায়েল জেরুজালেম দখল করে নেয়। কিন্তু ফিলিস্তিনিরা তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী হিসেবে চায় পূর্ব জেরুজালেমকে। আর ইসরায়েল গোটা জেরুজালেমকে তাদের রাজধানী হিসেবে প্রতিষ্ঠিত করতে মরিয়া। দিন দিন ইসরায়েলে ফিলিস্তিনিদের ভূখণ্ড দখলের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড