• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

পোড়ানো হয়েছে কুরআন, এবার আগুনে পুড়ছে সুইডেন

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ আগস্ট ২০২০, ১৭:১৮
সুইডেন

শান্তিপ্রিয় দেশ সুইডেনেই এবার সাম্প্রদায়িক অশান্তির আগুন। দেশটির দক্ষিণ প্রান্তে অবস্থিত মালমো শহরে এক হিংসাত্মক ঘটনায় পোড়ানো হয়েছে কুরআন, এরপরই প্রতিবাদী হয়ে বিক্ষোভকারীরা শুরু করেছে ভাঙচুর। এর ফলে আতঙ্কিত হয়ে পড়েছেন ঐ শহরে বসবাসকারী মানুষরা।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রাসমুস পলদান নামে এক দানিশ নেতার সুইডেনের মালমো শহরে একটি মিটিং করার কথা ছিল। কিন্তু, তাকে সেই মিটিং করতে দেওয়া হয়নি। এদিকে কয়েকটি আন্তর্জাতিক সংবাদ সংস্থা সূত্রে খবর, মালমো শহরে তিনি যাতে মিটিং করতে না পারেন তাই তাকে আটক করেছিল পুলিশ। এর জেরে তার অনুগামীরা কুরআন পুড়িয়ে প্রতিবাদ দেখায় বলে অভিযোগ। আর এই ঘটনার খবর ছড়িয়ে পড়তেই শুরু হয় গন্ডগোল।

শুক্রবার সন্ধ্যায় মালমো শহরের রাস্তায় জড়ো হয়ে বিক্ষোভ দেখাতে থাকে মুসলিম সম্প্রদায়ের ৩০০ জনের বেশি মানুষ। শহরজুড়ে মিছিল করে ভাঙচুর চালানোর পাশাপাশি পাথর ছুঁড়তে থাকে। কুরআন পোড়ানোর প্রতিবাদে পুলিশের গাড়িগুলোতে আগুন ধরিয়ে দেয়। এর ফলে প্রবল উত্তেজনার সৃষ্টি হয় মালমো শহরে। সাধারণ মানুষ ভয়ে ঘরবন্দি হয়ে পড়েন। আর সেই সুযোগে শহরের বিভিন্ন জায়গায় তাণ্ডব চালায় বিক্ষোভকারীরা।

ওই সময়ে তোলা একটি ভিডিয়োতে দেখা যাচ্ছে, একদল মানুষ স্লোগান দিতে দিতে দৌড়াচ্ছে। আর পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টায় ব্যস্ত পুলিশকর্মীদের লক্ষ্য করে পাথর ও ইট ছোঁড়ার পাশাপাশি তাদের গাড়িতে আগুন ধরিয়ে দিচ্ছে। অনেক জায়গাতে আবার ভাঙচুর চালানোর পর পুলিশের গাড়িগুলির টায়ার খুলে রাস্তায় উপরে রেখে আগুন ধরিয়ে দেওয়া হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড