• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

উত্তেজনার মধ্যেই পাকিস্তান-চীনের সঙ্গে সামরিক মহড়ায় ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ আগস্ট ২০২০, ১১:৫৮
উত্তেজনার মধ্যেই পাকিস্তান-চীনের সঙ্গে সামরিক মহড়ায় ভারত
ভারত ও চীনের সেনাসদস্যরা (ছবি : দ্য হিন্দু)

বিতর্কিত লাদাখ সীমান্তের লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলে ভারত ও চীনা বাহিনীর মধ্যে এখনো জারি রয়েছে চাপা উত্তেজনা। অন্যদিকে পাক-ভারত সীমান্তের জম্মু-কাশ্মীরের অবস্থাও ঘুরে ফিরে সেই একই। এমন উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে আগামী মাসে দেশদুটির সঙ্গে রাশিয়াতে একটি যৌথ সামরিক মহড়ায় অংশ নিতে চলেছে ভারত।

ভারতীয় সেনাবাহিনীর পদাতিক বাহিনীর কিছু সদস্য, আর্টিলারি, সাঁজোয়া গাড়ির সঙ্গে প্রায় ১৮০ জন সেনা এই যৌথ সামরিক মহড়ায় অংশ নেবেন। এছাড়া এই মহড়ায় থাকবে ভারতীয় বিমান বাহিনীও। গুরুত্বপূর্ণ সেই মহড়ায় রাশিয়াসহ বিশ্বের মোট ১৯টি কাউন্টি দেশ অন্তর্ভুক্ত থাকবে। এমনকি মহড়াতে মোট সেনা সদস্য থাকবে ১২ হাজার ৫শ’র অধিক।

সূত্রের খবর, এই সামরিক মহড়ার জন্য একটি সেনাদল ও নৌবাহিনীর তিনটি জাহাজ পাঠাচ্ছে ভারত। লাদাখে লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলে তিন মাসেরও বেশি সময় ধরে চাপা উত্তেজনা রয়েছে। বহু স্তরের আলোচনার পরও উত্তেজনা হ্রাস পায়নি। এমতাবস্থায় এই যৌথ সামরিক মহড়া আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

আরও পড়ুন : প্রতিবেশীদের সাহায্যে ভারত মহাসাগরের দখলে চীন, বসে নেই দিল্লিও

উল্লেখ্য, ১৫ জুন গালওয়ান উপত্যকায় মুখোমুখি সংঘর্ষ হয়েছিল চীন ও ভারতের। উভয় বাহিনীর মুখোমুখি সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহত হয়। যদিও চীন নিজেদের নিহত সৈন্যদের সংখ্যা জনসমক্ষে প্রকাশ করেনি।

আরও পড়ুন : পাকিস্তানকে চারটি ভয়ঙ্কর যুদ্ধজাহাজ দিচ্ছে চীন, চাপে ভারত

ভারত, চীন, পাকিস্তান, রাশিয়া, কাজাখিস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তান ছাড়াও আরও ১১টি দেশ এই মহড়ায় অংশ নেবে। আপাতত নির্ধারিত দিন হিসেবে জানা গেছে, ১৫ থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত এই মহড়া চলবে।

সূত্র : দ্য হিন্দু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড